Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিএপিএম বিডিবিএল ফান্ডের লেনদেন শুরু ১২ জানুয়ারি

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করতে যাচ্ছে সিএপিএম বিডিবিএল মিচ্যুয়াল ফান্ড ওয়ান। আগামী ১২ জানুয়ারি, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিকভাবে শুরু হবে এ ফান্ডের লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করতে যাওয়া ফান্ডের ট্রেডিং কোড হবে “ঈঅচগইউইখগঋ”। আর ফান্ডের ডিএসইতে ট্রেডিং আইডি হবে ১২১৯৯।
এর আগে ১ সেপ্টেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৮২তম সভায় এ ফান্ডকে অনুমোদন দেয়া হয়। সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান এর মেয়াদ হবে ১০ বছর, আকার ১০০ কোটি টাকা এবং প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০ টাকা। এর মধ্যে উদ্যোক্তা অংশের ১০ কোটি টাকা এবং প্রি-আইপিও প্লেসমেন্ট এর মাধ্যমে ২০ কোটি টাকাসহ মোট ৩০ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। বাকি ৭০ কোটি টাকা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।
এদিকে আইপিও’র ৭০ কোটি টাকার মধ্যে ৭ কোটি টাকা মিউচ্যুয়াল ফান্ডের জন্য, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ২৮ কোটি টাকা, প্রবাসী বিনিয়োগকারীদের জন্য ৭ কোটি টাকা এবং ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীসহ সাধারণ বিনিয়োগকারীদের জন্য ২৮ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।
উল্লেখ্য, ফান্ডের মেয়াদ নির্ধারণ করা হয়েছে ১০ বছর। ফান্ডের উদ্যোক্তা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)। সম্পদ ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিএপিএম (ক্যাপিটাল অ্যান্ড অ্যাসেট পোর্টফোলিও ম্যানেজমেন্ট) কোম্পানি লিমিটেড। ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে থাকছে সরকারের বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জানুয়ারি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ