Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাড়ে ২৬ মাসের মধ্যে ডিএসই’র সর্বোচ্চ সূচক

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক গত সাড়ে ২৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। সোমবারের লেনদেনের মাধ্যমে মূল্যসূচক এ অবস্থানে উঠে এসেছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৫ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ৫২১৪ দশমিক ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। যা প্রায় গত সাড়ে ২৬ মাস বা ২০১৪ সালের ২২ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৫ দশমিক ৯০ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১২০ দশমিক ০২ পয়েন্ট বেড়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৩২১ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৩৪ কোটি ৮ লাখ।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল এক হাজার ৭৫ কোটি ১২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭১ কোটি ৬৭ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৫ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২১৪ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩০ পয়েন্টে এবং ১৮ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৮৭৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০৯টির, কমেছে ৭৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৩টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, শাশা ডেনিমস, বিডি থাই, শাহজিবাজার পাওয়ার, কনফিডেন্স সিমেন্ট, অ্যাপোলো ইস্পাত, বেক্স ফার্মা, সাইফ পাওয়ার, ইফাদ অটোমোবাইল এবং পেনিনসুলা হোটেল।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৭৪ কোটি ৪৮ লাখ টাকা। গত রবিবার লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১২০ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭০০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৯৬ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১২ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬০ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৫০ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৮০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৩টির, কমেছে ৬০টির এবং কোনও পরিবর্তন হয়নি ২০টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বিডি থাই, বেক্সিমকো লিমিটেড, অ্যাপোলো ইস্পাত, জিপিএইচ ইস্পাত, বাংলাদেশ সাবমেরিন কেবল, বেক্স ফার্মা, বিএসআরএম লিমিটেড, সাইফ পাওয়ার, কনফিডেন্স সিমেন্ট এবং লাফার্জ সুরমা সিমেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাড়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ