Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর না-করার আহবান

প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১৬ এএম, ১১ জানুয়ারি, ২০১৭

ইনকিলাব ডেস্ক : ইসরাইলে অবস্থিত মার্কিন দূতাবাসকে তেল আবিব থেকে জেরুজালেমে না সরাতে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এক চিঠিতে তিনি এ আহ্বান জানান বলে খবর প্রকাশ করেছে ফিলিস্তিনি সংবাদ মাধ্যমগুলো। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন সময়ে দূতাবাসকে স্থানান্তরিত করার পরিকল্পনার কথা জানিয়েছেন। গত মাসে কট্টরপন্থী আইনজীবী ডেভিড ফ্রাইডম্যানকে ইসরাইলের দূত মনোনীত করেন ট্রাম্প। এমনকি গত মাসে ট্রাম্পের মুখপাত্র কেলিয়ান কনওয়েও এক মার্কিন রেডিওকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, দূতাবাস সরানোটা ট্রাম্পের বড় ধরনের প্রাধান্যের বিষয়।
গত সোমবার ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জানায়, ট্রাম্পের এ ধরনের পদক্ষেপ শান্তি প্রক্রিয়া, দ্বি-রাষ্ট্র নীতিজনিত সমাধান এবং পুরো অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তার ক্ষেত্রে সর্বনাশা প্রভাব তৈরি করবে বলে এক চিঠিতে আব্বাস সতর্ক করেছেন। ওয়াফার প্রতিবেদনে আরও বলা হয়, জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নিলে কী ধরনের ঝুঁকি তৈরি করবে তা নিয়ে ব্যাখ্যা দেয়ার কথা ভাবছেন আব্বাস। এ ধরনের পদক্ষেপ থেকে যুক্তরাষ্ট্রকে বিরত রাখার জন্য আহ্বান জানিয়ে রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের ক্ষমতাধরদের কাছেও চিঠি পাঠিয়েছেন আব্বাস। উল্লেখ্য, ১৯৯০-এর দশকের শুরু থেকে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে বেশ কয়েক দফায় শান্তি আলোচনা হয়েছে। ফিলিস্তিনিরা চায় পশ্চিম তীরে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে এবং পূর্ব জেরুজালেমকে এর রাজধানী বানাতে। ১৯৬৭ সালের আরব যুদ্ধের পর থেকে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। পূর্ব জেরুজালেমকে নিজেদের অবিভাজ্য রাজধানী বলে দাবি করে থাকে ইসরাইল। অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় পূর্ব জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়নি। ১৯৬৭ সালের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ১শ’রও বেশি বসতি স্থাপন করেছে ইসরাইল। আন্তর্জাতিক আইনের আওতায় এ বসতি স্থাপনকে অবৈধ বলে বিবেচনা করা হলেও ইসরাইল তা মানতে চায় না। ওয়াফা, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ