Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। শীত আসলেই আমার ত্বক শুকিয়ে যায়। শরীরের ত্বক ফাটতে থাকে, বিশেষ করে হাত ও পায়ের তলায়। এতে আমাকে বেশ অস্বস্তিতে কাটাতে হয়। এ অস্বাভাবিক অবস্থা থেকে কীভাবে মুক্তি পাওয়া যেতে পারে?
Ñসালমা। পান্থপথ। ঢাকা
উত্তর : শীতে বাতাসের আর্দ্রতা কমে যায়। ফলে ত্বকে শুকিয়ে যায়। তাছাড়া শরীরে বেশ কিছু হরমোনের অস্বাভাবিকতার জন্য এ অবস্থার সৃষ্টি হতে পারে। আপনি ভালো ময়শ্চারাইজার ব্যবহার করুন। এতে উন্নতি না হলে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪১। বিয়ের সময় আমি শারীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। উত্থান হলেও দ্রুত বীর্য স্খলন হয়ে যায় এতে আমি বেশ বিব্রত। এর কোনো স্থায়ী সমাধান আছে কি?
Ñরফিক। কুয়াকাটা। ভোলা।
উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীনতায় ভুগছেন। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসার মাধ্যমে আপনার স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা সম্ভব। এতে নেই কোনো পার্শ্বক্রিয়া।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৫। দীর্ঘদিন যাবৎ আমার হাতে-পায়ে অসম্ভব চুলকানিসহ ত্বক শক্ত হয়ে কালো রং ধারণ করে উঁচু হয়ে আছে। অনেক মলম ব্যবহার করেছি। কমে আবার দেখা দেয়। আমি কি কখনো ভালো হব না?
-হাসিনা বেগম। নওগাঁ। রাজশাহী।
উত্তর : আপনার ত্বকের রোগটি সম্ভবত .... প্রুরাইগো নড্যূলারিস। চোখে না দেখে রোগটি শনাক্ত করা সম্ভব নয়। এটি একটি কষ্টকর ত্বক সমস্যা। যেটি বারবার হয়। সঠিক চিকিৎসা না নিলে রোগটি আপনাকে সারা জীবন ভোগাবে। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৩। এরই মধ্যে চুল পড়ে আমার মাথায় টাক্্ সৃষ্টি হয়েছে। এতে আমি সামাজিক বিড়ম্বনায় আছি। অনেক চিকিৎসা নিয়েছি। চুল গজায়নি। টাক মাথায় চুল গজানো কি সম্ভব।
-আসিফ। উত্তরা। ঢাকা।
উত্তর : অবশ্যই চুল গজানো সম্ভব। এ অত্যাধুনিক চিকিৎসাটি হলোÑ পিআরপি থেরাপি। বর্তমানে চিকিৎসাটি বেশ জনপ্রিয়। অভিজ্ঞত ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন অনেক সহজেই কাজটি করতে পারবেন।
ষ ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল
বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন