Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাতে একজিমা হলে করণীয়

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আমাদের মাঝে অনেকেই হাতে একজিমায় ভুগছেন এবং চর্মরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হচ্ছেন কিন্তু চিকিৎসায় কেউ কেউ আরোগ্য লাভ করলে হয়তো সবাই সুফল পাচ্ছেন না। তাই এ ব্যাপারে কিছুটা আলোকপাত করা প্রয়োজন। তবে এটা অতি সাধারণ সমস্যা, যার ফলে রোগীকে অত্যন্ত অস্বস্তিকর ও বিব্রতকর অবস্থায় পড়তে হয়। কারণ হাতে একজিমার কারণে রোগীরা দৈনন্দিন কাজকর্মে বাধাগ্রস্ত হন। শিল্প কলকারখানায় কর্মরত রোগীদের ক্ষেত্রে হাতের সমস্যা একটা বিরাট সমস্যা এবং এই সমস্যার ফলে কখনও চাকরি সঠিকভাবে সম্পন্ন করাও সম্ভবপর হয়ে উঠে না।
হাতের একজিমার সঠিক শনাক্তকরণ ও চিকিৎসা একটি  চ্যালেঞ্জের বিষয়। কারণ রোগের লক্ষণ এবং কারণের মধ্যে  কোনরকম সামঞ্জস্য খুঁজে পাওয়া যাবে না। হাতের একজিমা ছাড়া অন্য আরো কিছু চর্মরোগের ধরন ও একজিমার মত দেখাতে পারে। তাছাড়া প্রাথমিক অবস্থায় একজিমার রক্ষণ এবং লক্ষণের প্রকার, পরবর্তীতে চুলকানী, ত্বকে ছড়ে যাওয়া, ইনফেকশন এবং চিকিৎসা ইত্যাদির কারণে পরিবর্তিত রূপে দেখা দিতে পারে।
প্রকারভেদ : হাতের একজিমা বিভিন্ন প্রকারের হতে পারে।
উত্তেজক পদার্থের কারণে সৃষ্ট একজিমা অত্যন্ত সাধারণ। এই ধরনের একজিমাকে গৃহিণীদের একজিমা কিংবা ডিসপ্যান হাত অথবা ডিটারজেন্ট হাতে ইত্যাদি বলা হয়ে থাকে। অনেকের হাত ঘণ্টার পর ঘণ্টা এবং বারে বারে বিভিন্ন কেমিক্যালের সংস্পর্শে এলেও কিছু হয় না। অন্যদিকে কারো সামান্য হাত ধোয়ার ফলে ফেটে যাওয়া ও ছড়া এবং একজিমা দেখা দিতে পারে। যাদের হাত সহজেই উদ্দীপিত হতে পারে তাদের ক্ষেত্রে বংশগত কারণও থাকতে পারে।
লক্ষণসমূহ হাতের একজিমা বা প্রদাহের মাত্রা সংস্পর্শিত রাসায়নিক পদার্থের তীব্রতা এবং ব্যক্তিবিশেষের গ্রহণযোগ্যতা, সংস্পর্শের স্থান, রোগের সময়কাল ইত্যাদির উপর নির্ভরশীল। এলার্জি, ইনফেকশন, আচড় এবং মানসিক চাপ ইত্যাদির ফলেও লক্ষণের পরিবর্তন হতে পারে।
লক্ষণসমূহ : শুষ্কতা ও ফাটা প্রাথমিক অবস্থায় দেখা দিবে। অত্যন্ত ব্যথাযুক্ত ফাটা থাকবে বিশেষ করে সন্ধিস্থলের ভাঁজে এবং আঙ্গুলের ডগার চারপাশে। হাতের উল্টোপিঠে লাল হয়ে ফুলে যেতে পারে এবং ব্যথা থাকতে পারে। হাতের তালুর বিশেষ করে আঙ্গুলের লাল হয়ে যাওয়া এবং শুষ্ক ও ফেটে যাওয়া। লাল, মসৃণ উজ্জ্বল সমতল হাতের তালুর সামান্য ঘষাতেই ফেটে যেতে পারে।
যে সকল ব্যক্তির হাতের একজিমা বেশী হতে পারে তাদের মধ্যে রয়েছে ছোট বাচ্চাদের মাদের, জামাকাপড়ের পরিবর্তনের জন্য যাদের চাকরি ক্ষেত্রে এমন যে বারেবারে হাত ভিজাতে ও শুকাতে হয় (যেমন শল্যবিশারদ, দন্ত চিকিৎসক, ডিস ওয়াসার, জেলে) কিন্তু কারখানায় কর্মরতাদের যাদের কেমিক্যাল নিয়ে কাজ করতে হয়।
চিকিৎসা : হাতের একজিমার চিকিৎসায় বিভিন্ন পর্যায়ে বিভিন্নরকম তারতম্য দেখা যায়। যদি তাৎক্ষণিক পর্যায়ের অন্তর্ভুক্ত হয় তাহলে আক্রান্ত স্থানে ছোট ছোট ফুসকুড়ি ফোসকা এবং অত্যন্ত লাল থাকবে সাথে থাকবে চুলকানি যে সকল ক্ষেত্রে ঠা-া পানির ভিজা কমপ্রেস দিতে হবে। সাথে খাওয়ার জন্যে  স্টেরয়েড এবং স্টেরয়েড ইনজেকশন দিতে হতে পারে। এন্টিহিস্টামিন এন্টিবায়োটিক ও খেতে হবে।
রোগটি যদি দীর্ঘস্থায়ী হয় সেখানে দেখা যাবে আক্রান্ত ত্বক সাদা হয়ে গেছে এবং ত্বক ফেটে গেছে বা ত্বকের রেখাগুলো প্রকট হয়ে ফুটে উঠেছে সেই সকল ক্ষেত্রে স্থায়ীভাবে স্টেরয়েড মলম ব্যবহার করতে হবে এ সকল ক্ষেত্রে ভাল ফল পেতে হলে তাতে মলম লাগিয়ে পলিথিন দিয়ে পেচিয়ে রাখতে হবে। ক্ষেত্র বিশেষ স্থানীয় একজিমায় ইনজেকশন পুস করা হতে পারে। অন্যদিকে খাওয়ার জন্য এন্টিবায়োটিক ও এন্টিহিস্টামিন টেবলেট খেতে হবে।  
রোগের প্রতিকারের জন্য হাতের একজিমা (যাদের উদ্দীপক পর্যায় ব্যবহারের কারণে হয়ে থাকে)।
রোগীর জন্য কিছু পরামর্শ :
(১) যদ্দুর সম্ভব কম হাত ধোবেন। উত্তম হয় সাবান বর্জন করতে পারলে এবং হাত সাধারণভাবে কুসুম কুসুম গরম পানি দিয়ে ধোবেন।
(২) মাথায় শ্যাম্পু ব্যবহার করতে হলে হাতে গ্লাভস ব্যবহার করবেন অথবা অন্য কাউকে দিয়ে শ্যাম্পু মাখাবেন।
(৩) গৃহস্থালী পরিষ্কার ও ডিটারজেন্ট সরাসরি হাতে ধরবেন না। সুতী, প্লাস্টিক অথবা রাবার গ্লাভস পরে গৃহস্থালী কাজ করবেন।
(৩) গৃহস্থালী পরিষ্কার ও ডিটারজেন্ট সরাসরি হাতে ধরবেন না। সুতি, প্লাস্টিক অথবা রাবার গ্লাভস পরে গৃহস্থালী কাজ করবেন।
(৪) এমন কোন কিছু হাতে ধরবেন না যার ফলে জ্বালাপোড়া বা চুলকানী হতে পারে  যেমন উল, বাচ্চাদের ভিজা ডায়াপর বা ন্যাপকিন, আলু ছোলার সময় এবং তাজা ফল, শাকসবজি এবং কাঁচা মাংস দোয়া কাটা ইত্যাদি করা নিষেধ।
(৫) যদি উত্তেজক বা উদ্দীপক পদার্থ হাতে দিয়ে ব্যবহার করতেই হয় তাহলে রাবার গ্লাভস হাতে ব্যবহার করার উচিত কিন্তু শুধু রাবার গ্লাভস ব্যবহারই যথেষ্ট নয়। কারণ রাবার গ্লাভসের ভিতরে  হাতে জমা ঘাম, মরা কোষ জমে এরা আবার হাতে উদ্দীপক হিসেবে দেখা দিতে পারে এমনকি যে সকল পদার্থ বর্জন করতে হবে তার থেকেও বেশী উদ্দীপক হিসেবে দেখা দিতে পারে। এর জন্যে ভাল হয় রাবার গ্লাভসের নিচে সাদা সুতী গ্লাভস পড়তে পারলে। এই উদ্দেশ্যে কয়েক জোড়া সুতি গ্লাভস কিনে রাখা ভাল যাতে প্রয়োজনে বারে বারে বদলানো যায়।
ষ ডাক্তার এম ফেরদৌস
সহযোগী অধ্যাপক, কুমুদিনী
উইমেন্স ডেমিকেল কলেজ
নাজ-ই-নুর হাসপাতাল, ধানমন্ডি।
৮১২৩৭৫৮/০১৯২০৭৮৯৮২৪



 

Show all comments
  • Osman goni ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫৩ পিএম says : 0
    আমি অনেকদিন যাবত এই সমস্যায় ভুগছি কি করব বুঝতেছিনা খুব অসহ্য লাগে
    Total Reply(0) Reply
  • আফছার ২৮ নভেম্বর, ২০১৯, ৮:৫০ পিএম says : 0
    অনেক দিন থেকে এই রোগে ভুকতেছি কোন ঔষুধ কাজ হয়তেছে না ।কি করব বুজতেছি না?
    Total Reply(0) Reply
  • পল্লী চিকিৎসক মো:ফিরোজ শিকদার ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১১:১৫ এএম says : 0
    আপনার জন্য চিকিৎসা in.Alfacort. 5দিন পর পর একটা সাথে cp.candinil 150.5দিন পর পর একটা।carim Fungita.
    Total Reply(0) Reply
  • Mst.Asratun Nesa ২৭ জুলাই, ২০২০, ১০:৩০ এএম says : 0
    প্রায় দেড় বছর হলো আমিি এই সমস্যায় ভুগছি অনেক ডাক্তার দেখিয়েছি কিন্তু কোনো উপকার পাচ্ছিনা অনেক মলম ব্যবহার করেছি কাজ হয়না
    Total Reply(1) Reply
    • Dr. Gopal chandra sarker ১০ জুন, ২০২১, ১০:১২ এএম says : 0
      হোমিও চিকিৎসা নিন অবশ্যই সুস্থ হবেন ফোন করবেন
  • MD.NAZRUL ISLAM ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৪ এএম says : 0
    আমার হাতের আঙুলের মাথায় এবং আঙুলের গোড়ায়,পায়ের গোড়ালিতে ফেটে গেছে;অনেক ঔষধ খেয়েছি,কোন কাজ হচ্ছে না
    Total Reply(0) Reply
  • AFIFA SIDDIKA ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ পিএম says : 0
    আমার হাতের রোগের সাথে আপনার বর্ণনা করা লক্ষন এর সম্পূর্ণ মিল আছে। এই অবস্থায় আমি কি করব?? প্লিজ সাহায্য করুন।
    Total Reply(0) Reply
  • Salim Hossain ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১:১৫ এএম says : 0
    আমার হাতে চুল্কানি গোটা হয়েছে আমি এখন কি করবো বলবেন
    Total Reply(0) Reply
  • Salim Hossain ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১:১৬ এএম says : 0
    আমার হাতে চুল্কানি গোটা হয়েছে আমি এখন কি করবো বলবেন
    Total Reply(0) Reply
  • মামুন ১৭ নভেম্বর, ২০২০, ৯:৪৫ এএম says : 0
    আমি 2বছর দরে চর্মরোহে বুগছি ঔষধ খেলে আপাদত কমে পরে বেড়ে যায় কি করি
    Total Reply(0) Reply
  • Mohsin Ahmed ১০ জানুয়ারি, ২০২১, ৬:৩১ পিএম says : 0
    আসসালামু আলাইকুম। স্যার আমি অনেব দিন যাবত হাতে একটা অসুস্থ নিয়ে আছি। এখন এটা ভালো হচ্ছে না। আমি ডাক্তারদের থেকে অনেক ঔষুধ খেয়েছি আবার লাগিয়েছি। স্কাবিয়া, ক্লোস্যালিক, ন্যাফগাল ইত্যাদি ব্যবহার করেছি। কিন্তু আজ পর্যন্ত ভালো হচ্ছে না। দুই হাতের বৃদ্ধা আর শাহাদাত আঙ্গুল এর মাঝের অংশ। এখন আমি ক করতে পারি??
    Total Reply(0) Reply
  • নাম: আছিয়া আক্তার ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৩ এএম says : 0
    আসসালামুয়ালাইকুম। স্যার আমার হাতের উপর ফাংগালস হয়েছিল এর আগে কিন্তু মেডিসিন নিয়ে ভালো হয়েছিল। darmasol n creme, karasol 6% diyeci comovicide creame দিয়েছিলাম।এন্টেবায়েটিক ট্যাবলেট ও সাথে। কিন্তু এখন পানি সাবান ব্যাবহার করার পর আবার হাতের উপরিভাগে ফুসকুড়ি হয়েছে খুবি চুলকায়, ছরেও জায় ত কি করা যাবে এখন।কুন মেডিসিন নিব এইবার
    Total Reply(0) Reply
  • মোঃ মাহফুজ ভূইয়া ৭ মার্চ, ২০২১, ১:১৬ পিএম says : 0
    আমার হাত ও পা‌য়ের নি‌চে কা‌লো কা‌লো দাগ হয় প্রথ‌মে তার প‌রে সেই জায়গাটা থে‌কে বচ‌টির মত উ‌ঠে এবং হালকা পা‌নি মত বের হয় এই নমস‌্যয় আ‌মি গত চাপ বছর ধ‌রে ভুগ‌তে ছি আ‌মি অ‌নেক ডাক্তার এর পরামর্শ অনুযায়ী বি‌ভিন‌্য ঔসধ সেবন ক‌রে‌ছি প্রথ‌মিক ভা‌বে ভা‌লো হয় কিছু‌দিন প‌রে আবার মত হয় এ ক্ষে‌ত্রে আ‌মি কি কর‌তে পা‌রি
    Total Reply(0) Reply
  • Md Jahid Hasan Rabbi ৩০ এপ্রিল, ২০২১, ২:০৪ পিএম says : 0
    আমি একটি গারমেন্টস এ চাকরি করি, প্রিন্ট সেকশনে আমার মাঝে মধ্যে কালারে হাত দিতে হয় সেই খানে থেকে আমার হাতে এলাজির মতো ঘা হয়ে গেছে অনেক চুলকানি হয় এটার জন্য সাহায্য করেন প্লিজ
    Total Reply(0) Reply
  • Rasel ১ জুন, ২০২১, ৬:০৮ এএম says : 0
    হাতে পানি গোটা হইছে। কি করুম। ?? মেডিছিন কি নিমু?
    Total Reply(0) Reply
  • পূর্ণিমা রানী মন্ডল ১ জুন, ২০২১, ৯:৪৬ এএম says : 0
    হাতের আঙ্গুল তলায় ঘামাচির মত বিসিবিসি এক ধরনের ঘা হয়। যার ফলে হাতের ওই ঘায়ে পানি জমে।আর শুধু চুলকাতে থাকে। আর এই সমস্যায় ভুগছি প্রায় দুই মাস অনেক ডাক্তার দেখিয়েছি কোন কাজ হয় নাই। তাই এ মোতালেব আপনাদের পরামর্শ চাই। বয়স 32 বছর।
    Total Reply(0) Reply
  • অর্না সেন ১৭ জুলাই, ২০২১, ৮:০৬ এএম says : 0
    আমার হাতে পায়ে চামড়ার নিচে গুরি গুরি অনেক গুলো ফোসকা এটা কি রোগ?
    Total Reply(0) Reply
  • শরিফুল ইসলাম ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৮:৪১ এএম says : 0
    আমার এই সমস্যা ডের বছর কোন সমাধান পাচ্ছিনা
    Total Reply(0) Reply
  • tasnim ৭ অক্টোবর, ২০২১, ৯:২৩ পিএম says : 0
    আমার ডান হাতের আংগুলে হটাৎ হটাৎ চুল্কায় চুল্কালে টন্টন করে এবং হাতের আংগুল থেকে শুরু করে কাধ ঘার পর্যন্ত ব্যথা করে এই কিছুদিন যাবত। এটা কোন রোগ আর আমি কোন রোগের ডাক্তার দেখাব পরামর্শ দেন প্লিজ। ব্যথাটা এক্টু পর পর করে আর হাত দিয়ে তেমন কোন কাজ করতে পারছিনা করলেই ব্যথা শুরু হয়।
    Total Reply(0) Reply
  • রাশেদ ১৭ ডিসেম্বর, ২০২১, ৪:২৯ এএম says : 0
    আমি ৯/১০ বছর থেকে ডান হাতের আংগুলের উপর শুকনো একজিমা বুগছি, চামড়া পেটে শক্ত হই যায়, চুলকায়, আস্তে বাড়ছে অনেক চিকিতসা করছি কোন ফল পায় নি।
    Total Reply(0) Reply
  • সাজ্জাদ হোসেন ২৪ মার্চ, ২০২২, ৯:৫২ পিএম says : 0
    আমি এই রোগে ভুগছি,কোন ডাক্তার থেকে চিকিৎসা নিলে আল্লাহর রহমতে ভালো হব,কেউ প্লিজ বলেন।
    Total Reply(0) Reply
  • অপু রানী দাস ৭ মে, ২০২২, ৪:২৪ পিএম says : 0
    আমার হাতের আঙুল দীর্ঘ দিন ধরে ফাটে ও রক্ত বের হয়ে যায়,কোন কাজ এমন কি ভাতও খেতে েপারি না,অনেক ঔষধ খেয়েছি সাবান মলম সব ব্যবহার করেছি কিন্তু কাজ হয়ে না
    Total Reply(0) Reply
  • মোঃ সুমন হোসেন ১১ অক্টোবর, ২০২২, ৬:৫২ পিএম says : 0
    আমার আঙুলে দীর্ঘ দিন বা প্রায় দেড় বছর ধরে ছোট ছোট ফোস্কা হয় ও রস বের হয় এবং চুলকানি, লাল,ভিষণ যন্ত্রণা হয় আমি এ্যালোপাথি চিকিৎসা নিয়েছি কিন্তু কাজ হয় না দয়া করে এর একটা সমাধান বলবেন।
    Total Reply(0) Reply
  • MD. JUWEL SHEIKH ২৫ জানুয়ারি, ২০২৩, ৩:৫৩ পিএম says : 0
    কিছুদিন আগে পাসপোর্ট করলাম ১০ আঙ্গুলের ফিঙ্গার দিয়ে কিন্তু এখন মালয়েশিয়ায় যাওয়ার জন্য ১০ আঙ্গুলের ফিঙ্গার দিতে গেলে ফিঙ্গার ক্লিয়ার হচ্ছে না মেডিকেল সেন্টার বলছে যে আমার হাতের চর্মরোগ আছে, উনাদের কথা শুনে ডাক্তার দেখিয়ে ওষুধও খাচ্ছি তারপর আরো কয়েকবার ফিঙ্গার দিতে গিয়ে তাও ফিঙ্গার হয়নি, এখন আমার করনীয় কি তা আমি নিজেও জানিনা কারো যদি এই রোগের প্রতিকার জানা থাকে দয়া করে একটু আমাকে হেল্প করেন ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Md : Shakil Ahmed ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৬ এএম says : 0
    আমার ছোট বোন এর ডান হাতে ১ বছর হয়ে গেলো চুলকানি এক পর্যায়ে ঘা হয়ে গেছে কোনো চিকিৎসতেই কিছু উপকার হচ্ছে না,,, সঠিক চিকিৎসা কি হবে একটু সাজেস্ট করবেন প্লিজ
    Total Reply(0) Reply
  • Md : Shakil Ahmed ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৭ এএম says : 0
    আমার ছোট বোন এর ডান হাতে ১ বছর হয়ে গেলো চুলকানি এক পর্যায়ে ঘা হয়ে গেছে কোনো চিকিৎসতেই কিছু উপকার হচ্ছে না,,, সঠিক চিকিৎসা কি হবে একটু সাজেস্ট করবেন প্লিজ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন