Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রোলবল বিশ্বকাপের জন্য প্রস্তুত বাংলাদেশ

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : রোলবল বিশ্বকাপের জন্য প্রস্তুত বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশন। সেরা এই আয়োজনের জন্য অবকাঠামোগত কাজেই শুধু নয়, শক্তিশালী দল গঠনেও তৎপর তারা। প্রায় দু’মাস ধরে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুশীলন করছেন জাতীয় দলের রোলবল স্কেটাররা। তিন ভারতীয়ের সঙ্গে একজন স্থানীয় কোচও তাদেরকে সেরা হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণ দিচ্ছেন। ভারতীয় তিন কোচ সুনিল, অজিত সিং ও ভিরেন্দর প্রতাপ সিং বাংলাদেশের আশরাফুল আলম মাসুমকে সঙ্গে নিয়ে ৪০ জন ছেলে ও মেয়েকে অনুশীলন করাচ্ছেন।
দেশের রোলবল ইতিহাসে সবচেয়ে বড় এ আয়োজনকে সফলভাবে শেষ করতে পল্টন ময়দান সংলগ্ন তৈরি হচ্ছে অত্যাধুনিক রোলার স্কেটিং ইনডোর স্টেডিয়াম। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১৮ কোটি টাকা। এই নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। রোলবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যে কারণে শক্তিশালী একটি সাংগঠনিক কমিটি গঠন করেছে ফেডারেশন। আসরে অংশ নেয়া ৫৫টি দেশের মধ্যে ৪৫টি ইতোমধ্যে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। জানা গেছে বাকিরা সহসাই নাম নিবন্ধন করবে। সব মিলিয়ে বলা যায়, বিশ্বকাপের মতো বড় আয়োজনের জন্য পুরোটাই প্রস্তুত স্বাগতিকরা। গতকাল এমন তথ্যই দিয়েছেন রোলার স্কেটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদ আসিফুল হাসান। তিনি জানান, রোলবল বিশ্বকাপে ৫৫ দেশের প্রায় সাড়ে সাতশ’ স্কেটার অংশ নেবেন। আগামী ১৭ ফেব্রæয়ারি শুরু হবে এ আসর। শেষ হবে ২৩ ফেব্রæয়ারি। সপ্তাহব্যাপী এ আসরে খেলা ছাড়াও থাকবে নানা সাংস্কৃতিক আয়োজন।
রোলবল বিশ্বকাপকে সামনে রেখে পল্টন ময়দান সংলগ্ন জাতীয় রোলার স্কেটিং কমপ্লেক্সকে নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে। প্রায় দেড়মাস আগে এখানকার অবকাঠামোগত কাজ শুরু হয়। এর পুরোটাই সিমেন্ট দিয়ে ঢালাই করা হচ্ছে। পাশে নির্মিত হচ্ছে গ্যালারি। এছাড়া পুরো স্টেডিয়ামকেই ঢেকে দিয়ে ইনডোরে রূপান্তর করার কাজও চলছে জোরেসোরেই। জাতীয় রোলার স্কেটিং স্টেডিয়াম ছাড়াও রোলবল বিশ্বকাপের খেলা হবে শহীদ ক্যাপ্টেন (অব.) মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়াম ও মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে।
ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদ আসিফুল হাসান আরও জানান, রোলবল বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর প্রায় সাড়ে সাতশ’ খেলোয়াড়ের আবাসনের ব্যবস্থা করা হয়েছে ঢাকার ক্রীড়াঙ্গনের সাতটি ডরমেটরিতে। এগুলো হলোÑ মিরপুর ক্রীড়াপল্লী, শহীদ সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্স, শুটিং স্পোর্ট ফেডারেশন, বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবন, শহীদ ক্যাপ্টেন (অব.) মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়াম, মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়াম এবং মেয়েদের জন্য ধানমন্ডিস্থ সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স ডরমেটরি। এ ছাড়া দলগুলোর কর্মকর্তারা থাকবেন রাজধানীর ফারস হোটেলে।
আসিফ বলেন, ‘রোলবল বিশ্বকাপের সফল আয়োজন করতে ফেডারেশনের সভাপতি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আসর উপলক্ষে একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে। যার প্রধান উপদেষ্টা হিসেবে থাকছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন