Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সাড়ে ৫ বছরের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সাড়ে ৫ বছরের মধ্যে সর্বোচ্চ আর্থিক লেনদেন হয়েছে। একই সঙ্গে মূল্যসূচক গত সাড়ে ২৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। গতকাল ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইতে ১ হাজার ৬৯৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ২০১১ সালের ৩১ জুলাইয়ের মধ্যে এটিই ডিএসইর সর্বোচ্চ লেনদেন। অপরদিকে সোমবার লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকা। এ হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৪৫০ কোটি ১৫ লাখ টাকা বা ৩৬.১০ শতাংশ।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ দশমিক ৭৮ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১৩৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৮০৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৩২১ কোটি ২৭ লাখ।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬২ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭৭ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ২০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪০ পয়েন্টে এবং ১৫ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১৮টির, কমেছে ৭৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৩টি কোম্পানির শেয়ারদর।
এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, অ্যাপোলো ইস্পাত, ইফাদ অটোমোবাইল, লংকাবাংলা ফাইন্যান্স, ইউনিক হোটেল, অলিম্পিক অ্যাক্সেসরিজ, ডেসকো, কেয়া কসমেটিকস এবং ডোরিন পাওয়ার। অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ১০৮ কোটি ৯৩ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৩৪ কোটি ৪৫ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৩৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৩৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২২২ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৪৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৩ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৭৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৯০ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৭০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৬০টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৭টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ অপেক্স ফুটওয়্যার, বেক্সিমকো লিমিটেড, অ্যাপোলো ইস্পাত, বিএসআরএম লিমিটেড, কেয়া কসমেটিকস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, লাফার্জ সুরমা সিমেন্ট, আরএসআরএম স্টিল, বেঙ্গল উইন্ডসর এবং সাইফ পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাড়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ