Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ জানুয়ারী ২০১৭, ০৯ মাঘ ১৪২৩, ২৩ রবিউস সানি ১৪৩৮ হিজরী

পুটখালি সীমান্তে দিয়ে অবৈধ পথে বাংলাদেশে প্রবেশের সময় ৮৫ নারী-শিশু ও পুরুষ আটক

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : বেনাপোলের পুটখালি সীমান্ত দিয়ে মঙ্গলবার সকালে অবৈধপথে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় ৮৫ বাংলাদেশি নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। তবে এসময় কোনো পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি।
আটকদের মধ্যে ১৬ শিশু, ২৯ নারী ও ৪০ জন পুরুষ রয়েছে। তাদের বাড়ি চট্টগ্রাম, সাতক্ষীরা ও খুলনা জেলার বিভিন্ন অঞ্চলে বলে জানা গেছে।
২১ বিজিবি ব্যাটালিয়নের পুটখালি ক্যাম্পের কোম্পানি কমান্ডার মো. আবদুল জলিল জানান, পুটখালি সীমান্ত দিয়ে অবৈধপথে বেশ কিছু নারী শিশু ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করছে এ ধরনের গোপন সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা সেখানে অভিযান চালিয়ে ৮৫ বাংলাদেশি নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে। তবে বিজিবির উপস্থিতি টের পেয়ে কৌশলে পালিয়ে যায় পাচারকারীরা। আটককৃতদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।
আটক নারী-শিশুরা ভালো কাজের আশায় ভারতে গিয়ে দিল্লি শহরে বেশ কিছুদিন অবস্থান করার পর পুলিশি ধরপাকড়ের ভয়ে দেশে ফিরে আসছিল।
আটকদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে বেনাপোল পোর্ট থানায় একটি মামলা হয়েছে।
বেনাপোল পোর্ট থানার সাব ইন্সপেক্টর মনিরুজ্জামান জানান, ৮৫ জন নারী-শিশুকেই আদালতে পাঠানো হয়ছে।
ভারতে পাচারকালে তিন কিশোরীকে উদ্ধার
ভারতে পাচারের সময় গতরাতে রুদ্রপুর সীমান্ত থেকে তিন কিশোরীকে পাচারকারীদের হাত থেকে উদ্ধার করেছে বিজিবি সদস্যরা।
উদ্ধার হওয়া কিশোরীরা ময়মনসিংহ জেলার নান্দাইল থানার চৌরাস্তা গ্রামের আবুল কাশেমের কিশোরী কন্য নুপুর আক্তার (১৪), কুমিল্লার দাউদকান্দি থানার কাওড়াকান্দি গ্রামের মৃত আলম মিয়ার কন্যা ফাতেমা আক্তার (১৫) ও ব্রাহ্মনবাড়িয়ার নুরিচাকান্দির গ্রামের আবুল কাশেমের কন্যা সালমা আক্তার (১৪)।
তবে বিজিবি কোনো পাচারকারীকে আটক করতে পারেনি।
বিজিবি সূত্রে জানা গেছে, রুদ্রপুর সীমান্ত দিয়ে বেশ কিছু কিশোরী ভারতে পাচার হচ্ছে এ ধরনের গোপন সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা রুদ্রপুর সীমান্তে অভিযান চালিয়ে তিন কিশোরীকে উদ্ধার করা হয়।
শার্শা থানার অফিসার ইনচার্জ মনিরুজ্জামান জানান, একটি পাচারকারী চক্র ভালো চাকরির প্রলোভন দেখিয়ে কিশোরীদের ভারতে পাচারের সময় শার্শা উপজেলার রুদ্রপুর সীমান্তের বিজিবি সদস্যরা তাদের উদ্ধার করে শার্শা থানায় নিয়ে আসে।


 

Show all comments
  • Kamal ১১ জানুয়ারি, ২০১৭, ১:৩৯ পিএম says : 0
    সীমান্ত প্রতিরক্ষা আরো কঠোর হতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।