Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০১৭, ১২ শ্রাবণ, ১৪২৪, ০২ যিলকদ ১৪৩৮ হিজরী

বিদায়ী ভাষণে মিশেলের জন্য কাঁদলেন ওবামা

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন বিদায়ী প্রেসিডেন্ট ওবামা তার শিকাগোতে বিদায়ী ভাষণে কেঁদেছেন। তিনি তরুণদের উৎসাহিত করে দেশকে আরো এগিয়ে নিতে আহ্বান জানান। স্ত্রী মিশেল ওবামার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আবেগে আপ্লুত হয়ে কান্নায় ভেঙে পড়েন ওবামা। কান্না ঝড়া কণ্ঠে ওবামা বলেন, মিশেল শুধু আমার স্ত্রী নয়। গত ২৫ বছরে সে আমার সন্তানদের মা হিসেবে গড়ে তুলেছে এবং আমার বেস্ট ফ্রেন্ড হিসেবে আমাকে সঙ্গ দিয়েছে। মিশেলকে উদ্দেশ্য করে তিনি বলেন, মিশেল তুমি হোয়াইট হাউসকে করেছো সকলের কাছে প্রিয় স্থান।
দুই মেয়ের প্রশংসা করে ওবামা বলেন, আমি তোমাদের বাবা হতে পেরে গর্বিত। তোমাদের তারণ্যতায় হোয়াইট হাউস ভরপুর ছিল। তোমরা তরুণদের নিয়ে হেয়াইট হাউসকে দিয়েছো নতুন মাত্রা। প্রথম সারিতে বসা মিশেল ও তাদের বড় মেয়ে মালিয়াও বাবা প্রেসিডেন্ট ওবামার কথায় কান্নায় ভেঙে পড়েন।
ওবামা ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বেশ প্রশংসা করেছেন। জো বাইডেন স্ত্রী জিলকে নিয়ে প্রেসিডেন্ট ওবমার পরিবারের সঙ্গে সামনের সারিতেই বসা ছিলেন। এ সময় ওবামা বাইডেনকে উদ্দেশ্য করে বলেন, আমার সহকারী হিসেবে আপনি ছিলেন আমার প্রথম পছন্দ। তাই আমি তোমাকে মনোনয়ন দিয়েছিলাম রানিংমেট হিসেবে। আমার দৃষ্টিতে আপনি ছিলেন সকলের সেরা। ওবামা তার বিদায় ভাষণে বলেন, জো বাইডেন আপনি শ্রেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে সকলের প্রিয় পাত্রে পরিণত হয়েছিলেন। আপনি আমাকে ভাইয়ের মতো করে ভালোবেসেছেন। আমরা আপনাকে ও আপনার পরিবারকে ভালোবাসি। আপনাদের বন্ধুত্বসুলভ আচরণ আমাদের জীবকে করেছে উপভোগ্য।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বাংলাদেশ সময় বুধবার সকালে জাতির উদ্দেশ্যে তাঁর বিদায়ী ভাষণ দিয়েছেন। শিকাগোর লেকফ্রন্ট কনভেনশন সেন্টারে ম্যাককরমিক প্লেস থেকে তিনি এ ভাষণ দেন। ভাষণে গত ৮ বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনে সাফল্য ও ব্যর্থতার কথা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে আগামী ২০ জানুয়ারি শপথ নিতে যাচ্ছেন নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৮ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন রিপাবলিকান নেতা ও রিয়েল এস্টেট ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। দ্য হিল, ওয়েবসাইট।

 


Show all comments
  • Maruf ১২ জানুয়ারি, ২০১৭, ৩:২১ পিএম says : 0
    He is one of the best president of USA
    Total Reply(0) Reply
  • মাহমুদুল হাসান ১২ জানুয়ারি, ২০১৭, ৩:২৫ পিএম says : 0
    আমাদের দেশে যদি এমন হতো যে, রাস্ট্রের সর্বোচ্চ পদে কেউ ২ বারের বেশি নির্বাচন করতে পারবে না। সেটা খুব ভালো হতো।
    Total Reply(0) Reply
  • আরফান আহমেদ ১২ জানুয়ারি, ২০১৭, ৩:২৬ পিএম says : 0
    হিলারি প্রেসিডেন্ট হলে এই ধারাটা অব্যহত থাকতো।
    Total Reply(0) Reply
  • Suvro ১২ জানুয়ারি, ২০১৭, ৩:২৭ পিএম says : 0
    Good bye Obama & welcome Donal Trump
    Total Reply(0) Reply
  • Jahid ১২ জানুয়ারি, ২০১৭, ৩:২৯ পিএম says : 0
    I think he is a good man
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।