Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র, ১৪২৪, ২৬ যিলকদ ১৪৩৮ হিজরী
শিরোনাম

ঈশ্বরদীর বেলী বেগম এখন মডেল খামারী

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ঈশ্বরদী উপজেলা সংবাদদাতা : ঈশ্বরদী উপজেলার ছলিমপুর ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল জগন্নাথপুর গ্রামে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির মহিলা সম্পাদক ও জাতীয় সবজি পদক প্রাপ্ত কৃষাণী বেলী বেগম পরিশ্রম, ধৈর্য্য, অধ্যবসায়, সাহস ও মেধাকে কাজে লাগিয়ে আর্থিক ভাবে সচ্ছল। পরিশ্রম, সংগ্রাম ও সাহসিকতার মধ্য দিয়ে কৃষি খামার করে তিনি একজন সফল খামারী হিসেবে পরিচিতি লাভ করেছেন। গতকাল বুধবার সন্ধ্যায় বেলী কৃষি খামার পরিদর্শন করলেন বিভূতী ভূষণ সরকার, উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা।
এসময় উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুম বিল্লাহ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা কে এম সাইফুদ্দিন ইয়াহিয়া, বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ছিদ্দিকুর রহমান কূল ময়েজ, কৃষক পান্না হোসেন, পোল্ট্রি খামারী এসএম রবিউল ইসলাম। পরিদর্শন শেষে বেলী কৃষি খামারে স্থানীয় কৃষাণীদের নিয়ে মতবিনিময় করেন।
বিভূতী ভূষণ সরকার উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনা বলেন, বেলী বেগম একজন কঠোর পরিশ্রমী ও নারী উদ্যোক্তা। বেলীর পরামর্শ ও সহযোগিতায় জগন্নাথপুর গ্রামের অনেক নারী আজ কৃষির সাথে জড়িত ও পারিবারিক ভাবে আর্থিক লাভবান হয়েছেন। বেলীর কৃষি খামারটি সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, খামারটি পরিপাটি ভাবে সাজানো গোছানো। আইপিএম পদ্ধতিতে খামারটি পরিচালিত করে আসছেন। খামারে সকল প্রকার সবজি ও ফলের গাছ এবং পোল্ট্রি সেড রয়েছে। কঠোর পরিশ্রম করে বেকারত্বকে দু-হাতে পিছে ঠেলে দিয়ে বেলী একজন মডেল খামারী হিসেবে ইতোমধ্যে ঈশ্বরদীতে পরিচিতি লাভ করেছেন এবং জাতীয় সবজি পদক পেয়েছেন। বেলী কৃষি খামার করে কিছুটা হলেও দেশের সবজি, ফলমূল ও ডিমের চাহিদা পূরণ করছেন।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ