Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭, ০৪ কার্তিক ১৪২৪, ২৮ মুহাররম ১৪৩৯ হিজরী

মেয়াদ বাড়লো ই-জিপি সিস্টেম পরিচালনা পরামর্শক প্রতিষ্ঠানের

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সরকারি প্রতিষ্ঠানে শতভাগ অনলাইনে ক্রয় প্রক্রিয়া চালু করতে চলমান ই-জিপি সিস্টেম পরিচালনা ও ব্যবস্থাপনার জন্য নিয়োগকৃত পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার।
গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে চুক্তির মেয়াদ বৃদ্ধির প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান পাটোয়ারি।
মেয়াদ বৃদ্ধির ফলে চলতি বছরের ১ জানুয়ারি থেকেই শুরু প্রকল্পের পরামর্শকের মেয়াদ শেষ হবে ৩১ ডিসেম্বর ২০১৭। এজন্য ট্যাক্স ও ভ্যাটসহ সরকারের ২১ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় হবে। সরকারের রাজস্ব বাজেট থেকে এ অর্থ পরিশোধ করা হবে।
এ কাজের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে যৌথভাবে ভারতীয় প্রতিষ্ঠান ‘জিএসএস ইনফোটেক লিমিটেড’ ও দেশীয় প্রতিষ্ঠান ‘দোহাটেক নিউ মিডিয়া’।   এদিকে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে ই-জিপি সিস্টেম পরিচালনা ও ব্যবস্থাপনার জন্য নিয়োগকৃত পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ বাড়ানো ছাড়াও ২৫ হাজার মেট্রিক টন করে মোট ৫০ হাজার মেট্রিক টন সার আমদানির দু’টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
এছাড়াও সরকারী পর্যায়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সঙ্গে চুক্তির আওতায় ১০৯ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে মরক্কোর ‘ওসিপি’ থেকে প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার এবং তিউনিশিয়ার ‘জিসিটি’ থেকে প্রথম লটের ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানি করা হবে।
প্রতিটন টিএসপি সার ২৭০ দশমিক ৭৫ ডলার হিসেবে মরক্কো থেকে আমদানিকৃত সারের মূল্য হচ্ছে ৫৩ কোটি ৭৪ লাখ টাকা এবং প্রতিটন টিএসপি সার ২৭৯ দশমিক ৫০ ডলার হিসাবে তিউনিশিয়া থেকে আমদানিতে ব্যয় হবে ৫৫ কোটি ৪৮ লাখ টাকা।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।