Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আধুুনিক মানের রুটির মেশিন বাণিজ্য মেলায়

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কোনো রকম বিদ্যুৎ খরচ ছাড়াই প্রতি মিনিটে ১২-১৫টি রুটি তৈরি করা যায় লাইবার রুটি মেকারে। লাইবাহ রুটি মেকারের বৈশিষ্ট্য দুই বছরের শিশু থেকে বৃদ্ধরাও সহজেই তৈরি করতে পারেন রুটি। কেননা আটা-ময়দা বা চালের গুঁড়া পানিতে ভিজিয়ে বেলন-পিড়া ছাড়াই রুটি তৈরি হয় রুটি মেকারে।
প্রতিদিনের খাবার তালিকায় অনেকেই একবার অন্তত রুটি রাখার পক্ষে। তবে রুটি তৈরির ঝামেলায় হয়তো সেটা হয়ে ওঠে না সব সময়। তাই স্বল্প সময়ে অল্প কষ্টে রুটি বানানোর গ্যারান্টি দিচ্ছে লাইবাহ রুটি মেকার। এ মেকারের সাহায্যে ছোট্ট শিশুরাও অনায়াসে গোল গোল রুটি বানাতে পারবে। এ কাজ করতে শুধু আটার টুকরা লাইবার রুটি মেকারে দিয়ে হালকা একটু চাপ দিলেই মুহূর্তে তৈরি হয়ে যাচ্ছে রুটি। বৈদ্যুতিক স্পর্শ ছাড়াই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কাঠযন্ত্রের মাধ্যমে এমন রুটি মেকার নিয়ে এসেছেন হুমায়ুন কবির। ৬ষ্ঠ শ্রেণির ছাত্র থাকা অবস্থায় মায়ের অসুস্থতায় রুটি মেকার তৈরির স্বপ্ন দেখেন হুমায়ুন কবির। সেই স্বপ্ন বাস্তবায়ন করেন ২০১১ সালে। তৈরি করেন রুটি তৈরির যন্ত্র। হুমায়ুন কবিরের প্রস্তুতকৃত লাইবাহ রুটি মেকার এখন দেশের গন্ডি পেরিয়ে যাচ্ছে বিদেশে। সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত উপায়ে সহজ পদ্ধতিতে রুটি তৈরিতে লাইবাহ রুটি মেকারের বেশ সুনাম রয়েছে বাজারে। এ কারণেই বাণিজ্যমেলার ৩৭ নং প্যাভিলিয়নে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যায়। লাইবাহ রুটি মেকারে সিদ্ধ আটার রুটি, ময়দা লুচি, সিদ্ধ চালের গুঁড়া, সবজি রুটি, ডিম পরোটা, কিমা পরোটা, কালিজারা রুটি, মাশকলাই, বার্লি রুটি, তাল রুটিসহ বিভিন্ন রুটি সহজেই তৈরি করা যায় বিভিন্ন দেশের মানুষের প্রিয় খাবার রুটি। লাইবাহ রুটি মেকারের প্রস্তুতকারক হুমায়ুন কবির জানান, বাজারে লাইবাহ রুটি মেকারের নকল অনেক রুটি মেকার বের হয়েছে। কিন্তু স্বাস্থ্যসম্মত এবং এতো সহজ পদ্ধতিতে রুটি তৈরির মেশিন কেউ দিতে পারবে না। আমি চাই ক্রেতারা যাচাই করেই তার পছন্দের রুটি মেকার ক্রয় করুক। লাইবাহ রুটি মেকারের প্রতিটির সঙ্গে পাওয়া যাচ্ছে জাপানি রুটি পেপার বক্স, একটি সিডি, একটি ম্যানুয়েল বই, দুইটি টেপ। দামও ক্রয়ক্ষমতার মধ্যেই। আকার ভেদে সাড়ে ৩ হাজার থেকে ৬ হাজার টাকা পর্যন্ত।



 

Show all comments
  • ভোলা নাথ ঢালী ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৪ পিএম says : 0
    মেশিন টা কেমন দেখতে।দাম কত । ঘন্টায় কত রুটি বানানো যায়।
    Total Reply(0) Reply
  • SURUJJAMAN ১৬ জানুয়ারি, ২০২১, ৩:২৫ পিএম says : 0
    দাম কত টাকা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেলায়

২৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ