Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে বিতর্ক

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

শিক্ষাঙ্গন ডেস্ক : ‘চোখে নীলাকাশ, বুকে বিশ্বাস, পায়ে উর্বর পলি’ শ্লোগানকে প্রতিপাদ্য করে আয়োজিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (ডিআইইউডিসি) জাতীয় বিতর্ক মহোৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রানার আপ হওয়ার গৌরব অর্জন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রিজভি হাসান শ্রেষ্ঠ বক্তার পুরস্কার লাভ করেন।
আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যম্পাসে ১৩ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে আয়োজিত ডিআইইউডিসি জাতীয় বিতর্ক মহোৎসবের সমাপনী ও পুরষ্কার বিতরণী এবং বসন্ত বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও জাতীয় সংসদের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ডা. দীপু মনি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর এএমএম হামিদুর রহমান, সুশীল শীল, সাধারণ সম্পাদক, সর্বদলীয় সংসদীয় গ্রুপ, ইমেরিটাস প্রফেসর ড. আমিনুল ইসলাম, মডারেটর ফরাহানা হেলাল মেহতাব এবং ডিআইইউডিসি সভাপতি এরফান এলাহী শরীফ। প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩২টি দল, কলেজ পর্যায়ে ১৬টি দল এবং স্কুল পর্যায়ে ২৪টি দল অংশগ্রহণ করে। দেশ সেরা নবীন ও প্রবীণ বিতার্কিকগণের অংশগ্রহণে সমাপনী অনুষ্ঠান এক মিলন মেলায় রূপ নেয়।
প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপুমণি বলেন বিতর্ক জ্ঞানেরা সংখ্য দুয়ার উম্নোচন করে, সেই দুয়ার দিয়ে পথ হেঁটে ব্যক্তি একধাপ এগিয়ে যায়। বিতর্ক যুক্তির প্রাধ্যান্য সৃষ্টি করে, বদ্ধমূল বিশ্বাসের ভীত ভেঙ্গে দেয় এবং একটি বিষয়কে বিভিন্ন দৃষ্টিতে দেখার সুযোগ সৃষ্টি করে। বিতর্ক পরমত সহিঞ্চ সমাজ সৃষ্টি করে যা গণতান্ত্রিক সমাজ বিকাশে অপরিহার্য। তাই তিনি তরুণ প্রজন্মকে গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে আরো বেশি করে বিতর্কে অংশগ্রহণ করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে বিতর্ক
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ