Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

পিডিবিএফ ৬০ লাখ মানুষকে স্বাবলম্বী করছে

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গ্রামীণ দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও নারী-পুরুষের সমতা বিধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহে ২০০০ সালের ৯ জুলাই পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) কার্যক্রম শুরু হয়। এটি বর্তমানে দেশের ৫২টি জেলার ৪০৩টি উপজেলায় পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারীর মাধ্যমে প্রায় ৬০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হয়ে স্বাবলম্বী হচ্ছে। প্রতিষ্ঠানটির শুরু থেকে এ পর্যন্ত বিভিন্ন আয় বৃদ্ধিমূলক কর্মকাÐে আট হাজার ৮৬০ কোটি হাজার ঋণ বিতরণ করা হয়েছে। ঋণ আদায়ের হার শতকরা ৯৮ভাগ। চলতি অর্থ বছরে এক হাজার ৭৫০ কোটি টাকা ঋণ বিতরণ করার পরিকল্পনা নেয়া হয়েছে।
গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে প্রতিষ্ঠানটি জেলা ও উপজেলা পর্যায়ের প্রায় এক হাজার কর্মকর্তার অংশগ্রহণে এক বিশেষ সম্মেলনে উপরোক্ত তথ্যাবলি তুলে ধরা হয়।
পিডিভিএফের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মদন মোহন সাহার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায় এবং অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব আনন্দ চন্দ্র বিশ্বাস, প্রতিষ্ঠানের অতিরিক্ত পরিচালক আমিনুল হক, মো. আমিনুল ইসলাম, মো. মনোয়ারুল ইসলাম ও শহীদ হোসেন সেলিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করছে

১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ