Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

কর্মশালায় বিশেষজ্ঞদের অভিমত সচেতনতাই স্তন ক্যান্সারের চিকিৎসা

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারা বিশ্বে নারীদের জন্য ঝুঁকি স্তন ক্যান্সার, তবে সচেতন থাকলে স্তন ক্যান্সার থেকে মিলবে মুক্তি। দেশের সব নারী-পুরুষকে দ্রæত সচেতন করতে পারলে স্তন ক্যান্সারের ঝুঁঁকি মোকাবেলা করা সম্ভব। গত শুক্রবার রাতে রাজধানীর অফিসার্স ক্লাবে স্তন ক্যান্সার নিয়ে আয়োজিত এক কর্মশালায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন। দ্য বøু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন আয়োজিত কর্মশালায় স্তন ক্যান্সারের কারণে মৃত্যুর হার কমানো ও দেশে সচেতনতা বৃদ্ধির গুরুত্ব তুলে ধরা হয়। কর্মশালায় ডা. কামরুজ্জামান বলেন, সারা বিশ্বে স্তন ক্যান্সারের ঝুঁঁকি বাড়ছে। আমাদের দেশে সব নারী-পুরুষকে কিভাবে আরো দ্রæত সচেতন করা যায়, সে পদক্ষেপ নিতে হবে। দ্রæত নিরাময় পাওয়ার উপায়, সহজে মানুষের কাছে পৌঁছে দিতে হবে। শুধু সচেতনতার মাধ্যমে স্তন ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও দৈনিক অভজারভারে সম্পাদক মো. ইকবাল সোবহান চৌধুরী বলেন, দেশের অধিকাংশ মানুষই স্তন ক্যান্সারসহ সকল প্রকার দুরারোগ্য রোগ নিয়ে চিন্তিত। তাই সমাজের সবার দায়িত্ব নিজ নিজ ক্ষেত্র থেকে মানুষকে সচেতন করা। প্রধানমন্ত্রী স্বাস্থ্যবিষয়ক নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। বিভিন্ন রোগের চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করছেন। বিত্তশালীদের সমাজের উন্নয়নে এগিয়ে আসতে হবে। সরকারের একার প্রতি সব কাজ করা সম্ভব নয়।
দ্য বøু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্ঠা আয়েশা সিদ্দিকা শেলী বলেন, দেশে স্তন ক্যান্সারে মৃত্যুহার অস্বাভাবিক বৃদ্ধি পাচ্ছে। আমার বড় বোন আইরিন পারভিন বাঁধন এ রোগে আক্রান্ত হয়ে মারা যান। বাঁধন স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েও সচেতন থাকার কারণে শনাক্ত হওয়ার পরও ১৩ বছর বেঁচে ছিলেন। বাংলাদেশে সচেতনতার কারণে অনেকেই বেশি দিন বাঁচতে পারেন না।
স্তন ক্যান্সারের চিকিৎসাও অপ্রতুল। অনুষ্ঠানে স্তন ক্যান্সারে মৃত্যুবরণকারী সবার প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ