Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বর্ণাঢ্য আয়োজন জাবিদিবস পালিত

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দিনভর বর্ণাঢ্য আয়োজন ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গত ১২ জানুয়ারি পালিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস। প্রতিষ্ঠার ৪৬তম বছর পেরিয়ে ৪৭তম বছরে পা রাখল সাভারে অবস্থিত দেশের এই স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৭১ সালের আজকের এই দিনে দেশের শতভাগ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এ বিশ্ববিদ্যালয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিলো ‘সুন্দর স্বাস্থ্যের জন্য পরিচ্ছন্ন ক্যাম্পাস’। বৃহস্পতিবার সকাল ১০টায় ব্যবসায় শিক্ষা অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্ধোধন করেন ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এ সময় ভিসি সবাইকে বিশ্ববিদ্যালয়ের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘প্রতিষ্ঠার ৪৬ বছরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীগণ দেশ-বিদেশে যে সম্মান অর্জন করেছেন, তাতে বিশ্ববিদ্যালয় গৌরব বৃদ্ধি পেয়েছে’। এ সময় তিনি বিশ্ব জ্ঞান-বিজ্ঞান ও শিল্প-সাহিত্য চর্চায় এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরো উচ্চস্থানে নিয়ে যেতে শিক্ষক-শিক্ষার্থীদের অব্যাহতভাবে কাজ করার আহ্বান জানান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন তাঁর সংগৃহীত দৈনিক পূর্বদেশ পত্রিকায় ১৯৭০ সালের ১২ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিক উদ্বোধনের সচিত্র সংবাদ বাঁধাই করে ভিসির নিকট হস্তান্তর করেন।
উদ্বোধনী অনুষ্ঠানের পর ব্যবসায় শিক্ষা অনুষদ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসির নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী, সিনেট-সিন্ডিকেট সদস্য, কর্মকর্তা, কর্মচারী, অভ্যাগত অতিথি, বিএনসিসি, রোভারস্ ও রেঞ্জারস ইউনিটের সদস্যরা র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের টারজান পয়েন্ট চত্বরে ‘আব্দুল কাদিও মোলা কনভেনশন সেন্টার’র নির্মাণকাজ উদ্বোধন করা হয়। দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত জহির রায়হান মিলনায়তনে চলচ্চিত্র প্রদর্শনী, বিকাল সাড়ে ৩টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শন্তি ও মানবতার জন্য পুতুলনাট্য’, সন্ধ্যা ৬টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে মঞ্চ নাটক এবং ৭টায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফানুস উড়ানো হয়।
এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই ডে মিলন মেলার আয়োজন করা হয়। উল্লেখ্য, ১৯৭০ সালের এইদিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর রিয়ার এডমিরাল এসএম আহসান জাহাঙ্গীরনগর মুসলিম আইন’র অধীনে বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন। পরে স্বাধীন বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩-এর এক আদেশবলে মুসলিম শব্দটি উঠিয়ে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’ নামকরণের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানটিতে নতুন মাত্রা এনে দেন।
ষ শিক্ষাঙ্গন রিপোর্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।