Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ডিএসইতে ১৮শ’ কোটি টাকার লেনদেন ছাড়াল

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বেশ কিছুদিন ধরে দেশের শেয়ারবাজারে মূল্য সূচক ও লেনদেনে ইতিবাচক প্রবণতা বিরাজ করছে। এরই ধারাবাহিকতায় সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ১৮শ’ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর ফলে ২০১১ সালের ২৫ জুলাইয়ের পর অর্থাৎ প্রায় সাড়ে ৫ বছর পর আবারও ১৮শ’ কোটি টাকার ঘর স্পর্শ করলো ডিএসই।
ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৬ কোটি ৫২ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১৯৭ কোটি ৪৪ লাখ টাকা বেশি। ডিএসইতে লেনদেন বাড়ার পাশাপাশি সূচকেও বড় ধরনের উত্থান হয়েছে। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৭৭ পয়েন্টে উঠে এসেছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৯৬১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৭৬৫ কোটি ৭৮ লাখ। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৫ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৭ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬০ পয়েন্টে এবং ১০ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৯৪৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১৭০টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৯টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ বেক্সিমকো লিমিটেড, বারাকা পাওয়ার, লংকা-বাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ব্যাংক, ইফাদ অটোমোবাইল, ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, অ্যাপোলো ইস্পাত, সিএনএ টেক্সটাইল এবং সেন্ট্রাল ফার্মা। অ্যাপোলো ইস্পাত, বারাকা পাওয়া, জিপিএইচ ইস্পাত, অ্যাকমি ল্যাবরেটরিজ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, অলিম্পিক অ্যাক্সেসরিজ, ওরিয়ন ফার্মা এবং অ্যাকটিভ ফাইন কেমিক্যাল।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ১০৫ কোটি ৪০ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ১০৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১ কোটি ৩০ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১০৬ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২০৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৭৩ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৮৭১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৬ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১১৪ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৯৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৭১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১২১টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, এক্সিম ব্যাংক, অ্যাপোলো ইস্পাত, এবি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ইসলামী ব্যাংক, কেয়া কসমেটিকস, ফুওয়াং সিরামিকস এবং লংকা-বাংলা ফাইন্যান্স। জিপিএইচ ইস্পাত, অ্যাপোলো ইস্পাত, সিটি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, মবিল যমুনা, অ্যাকমি ল্যাবরেটরিজ, বিএসআরএম লিমিটেড এবং এবি ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাড়াল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ