Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাওয়ারক্রাসারে আখ মাড়াই কাঁচামাল সঙ্কটে চিনিকল

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পাওয়ারক্রাসারের আখ মাড়াই করায় রাষ্ট্রায়ত্ত চিনি কলগুলো আখ সংকটে পড়ছে। রাষ্ট্রায়ত্ত ১৫ চিনি কল এলাকায় দেদারছে চলছে পাওয়ারক্রাসারে আখ মাড়াই ও গুড় তৈরির কাজ। রাষ্ট্রায়ত্ত চিনি কল এলাকায় পাওয়ারক্রাসার বা হ্যান্ডক্রাসারের মাধ্যমে আখ মাড়াই আইনী নিষেধ থাকা সত্তে¡ও একাজ চলছে। এদিকে স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীও রহস্যজনকভাবে দর্শকের ভূমিকা পালন করছে।
গতকাল দিলকুশাস্থ চিনি শিল্প ভবনের এক জরুরী বৈঠকে সভাপতিত্বের বক্তব্যে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন এ সব কথা বলেন। এতে অন্যান্যের মধ্যে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক সিডিআর হাবিবুর রহমান, সচিব মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান বলেন, চিনি কল এলাকায় পাওয়ারক্রাসার বা হ্যান্ডক্রাসারের মাধ্যমে আখ মাড়াই আইনগতভাবে নিষেধ। তারপরও চাষীরা আইন অমান্য করে পাওয়ারক্রাসারে আখ মাড়াই করছে। এতে চিনি কলগুলো কাঁচামাল আখের সংকটে পড়ছে।
তিনি এবিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সহযোগিতা কামনা করেন। চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন বলেন, চলতি বছর ১৫টি চিনি কলে আখ মাড়াই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ লাখ ৪০ হাজার টন। আর চিনি উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৬ হাজার ৩৫০ টন।
১৫টি চিনি কলের দৈনিক ২১ হাজার ৪৪ টন আখ মাড়াই ক্ষমতা থাকলেও পাওয়ারক্রাসারে আখ মাড়াই চলতে থাকায় চিনি কলগুলো প্রয়োজনীয় আখ পাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিনিকল

৬ জুন, ২০২১
৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ