Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারাবন্দি চার নারীর বিষয়ে আদেশ ২৬ জানুয়ারি

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিনা বিচারে কারাবন্দি চার নারীর বিষয়ে আদেশের জন্য ২৬ জানুয়ারি দিন ধার্য্য করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বেেয় গঠিত বেঞ্চে শুনানি শেষে আদেশের জন্য এ দিন ঠিক করেন। এর আগে চার নারীকে আদালতে নিয়ে আসে কাশিমপুর কারাগার কর্তৃপক্ষ। আদালতে এ মামলার কার্যক্রম শুরু হলে আইনজীবী আইনুন নাহার সিদ্দীকা চার নারীর মামলার নথি আদালতে উপস্থাপন করেন।
আদালতে এক এক করে চার নারীকে ডেকে কথা বলেন বিচারকরা; কে কত বছর ধরে কারাগারে, মামলা চলে কিনা ইত্যাদি জানতে চাওয়া হয় তাদের কাছে। এরপর আদেশের ওই দিন নির্ধারণ করে আদালত চার মামলার নথি সারাংশ করে জমা দিতে বলে আইনজীবীকে। কারাবন্দি এই চার নারী হলেন, সুমি আক্তার রেশমা, শাহনাজ বেগম, রাজিয়া সুলতানা ও রাণী ওরফে নুপুর।
নারায়ণগঞ্জের ফতুল্লাহ উপজেলার ধর্মগঞ্জের আশরাফ আলীর মেয়ে সুমি আক্তার রেশমা রাজধানীর শ্যামপুর থানার ২০০৮ সালের একটি হত্যা মামলায় ২০০৯ সালের ১৫ জানুয়ারি গ্রেফতার হন। ঢাকার মহানগর অতিরিক্ত দায়রা জজ আদালতে বিচারাধীন।
নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ইলমদি গ্রামের আলম খালাসীর মেয়ে শাহনাজ বেগম কারাগারে আছেন ২০০৮ সাল থেকে। ঢাকার দোহার থানার একটি হত্যা মামলায় ওই বছর ১৬ সেপ্টেম্বর থেকে গ্রেফতার করা হয়। মামলাটি বর্তমানে ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন।
গাজীপুরের টঙ্গী থানার বেদে বহর এলাকার উকুল উদ্দিনের মেয়ে রাজিয়া সুলতানা তুরাগ থানার এক হত্যা মামলায় ২০০৯ সালের ২১ মে গ্রেফতার হন। ঢাকা মহানগর অতিরিক্ত দায়রা জজ আদালতে বিচারাধীন। রাণী ওরফে নুপুর ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার বোরকা নতুন বাজার গ্রামের চান মিয়ার মেয়ে। ঢাকার রমনা থানায় ২০০৯ সালে দায়ের হওয়া একটি হত্যা মামলায় ওই বছর ২১ নভেম্বর তাকে গ্রেফতার করা হয়। ঢাকার বিশেষ জজ আদালতে বিচারাধীন। এসব মামলায় তাদেরকে ৫০-৭৬ বার আদালতে হাজির করা হয়েছে। কিন্তু আজ অবধি এসব মামলার বিচার শেষ হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাবন্দি

১৯ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ