Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপরাধের ভিন্নতা ও নৃশংসতার জন্য এই সাজা প্রাপ্য আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জে সাত খুনের মামলা দেয়ার রায়ে সন্তোষ প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, আসামিদের কে কোন পদ বা বাহিনীর, তা বিবেচ্য বিষয় ছিল না। অপরাধের ভিন্নতা এখানে বিবেচ্য বিষয় ছিল না। তিনি আরো বলেন, বিচারহীনতা সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে আসতে পেরেছি। এটাই বড় বিষয়। অপরাধের ভিন্নতা ও নৃশংসতার জন্য এই সাজা প্রাপ্য ছিল। এই রায়ে জনগণ সন্তুষ্ট হবে। জনগণের সঙ্গে আমিও খুশি। গতকাল সোমবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায়ের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এই অপরাধে যে নৃশংসতার পরিচয় দেয়া হয়েছে তার প্রমাণ আদালত পেয়েছে। তাতে আদালত ফাঁসির যে রায় দিয়েছে এটা অ্যাডভোকেট হিসেবে আমি কর্তব্য বলে মনে করি। আমি মনে করি, সঠিক রায় হয়েছে। তিনি আরো বলেন, যেই অপরাধ করুক, তাকে বিচারের আওতায় এনে তার সুষ্ঠু বিচার নিশ্চিত করাই রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্র সেই দায়িত্বই পালন করেছে; এর মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। আদালত স্বাধীনভাবে এ রায় দিয়েছেন।
তিনি বলেন, তিনি একজন আইনজীবী হিসেবে যতটুকু জানেন, তা হলো যদি হত্যাকা- প্রমাণিত হয়, তাহলে ফাঁসিই হলো প্রথম শাস্তি। সে ক্ষেত্রে অপরাধের নৃশংসতা ও ভিন্নতা বিচার করে ফাঁসি দিয়েছেন বিচারক।
রায় কিভাবে এবং কখন কার্যকর হবে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, কোনো মামলায় ফাঁসির আদেশ হলে তা অনুমোদনের জন্য সাত দিনের মধ্যে রায়ের নথি হাইকোর্ট বিভাগে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। হাইকোর্ট ডিভিশন দ- বহাল রাখলে আপিল বিভাগে আপিল করার সুযোগ থাকবে। সেই প্রক্রিয়া শেষ হলে রায় কার্যকর হবে।
তিনি আরো বলেন, নাগরিকত্ব আইনের খসড়া ভেটিংয়ের ক্ষেত্রে বিদেশে বসবাসকারী বাংলাদেশী (প্রবাসী) নাগরিকদের সুবিধা-অসুবিধা পর্যালোচনা করা হবে এবং এ ক্ষেত্রে প্রবাসীদের সুবিধা-অসুবিধা জানার পর মতামত দেয়া হবে। তিনি জানান, নাগরিকত্ব আইনের খসড়াটি ভেটিংয়ের জন্য এখন আইন মন্ত্রণালয়ে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ