Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী সুইজারল্যান্ডে ডব্লিউইএফ সম্মেলন শুরু আজ

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডাব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সভায় যোগ দিতে পাঁচ দিনের সরকারি সফরে গতকাল সোমবার সকালে সুইজারল্যান্ড পৌঁছেছেন।
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লাউস সোয়াবের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম বাংলাদেশী নির্বাচিত নেতা হিসেবে এই ফোরামে যোগ দিতে যাচ্ছেন।
সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় আল্পস অঞ্চলে গ্রাউবান্ডেনে পার্বত্য রিসোর্ট ডাভোসে আজ থেকে ২০ জানুয়ারি চার দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘প্রতিবেদনশীল এবং দায়িত্বশীল নেতৃত্ব’।
প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী ইতিহাদ এয়ার ওয়েজের ফ্লাইট সকাল ৬টা ৬ মিনিটে (স্থানীয় সময়) জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামিম আহসান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে সিলভ্রেটা পার্ক হোটেলে নিয়ে যাওয়া হবে। সুইজারল্যান্ড সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন। ডাভোস যাবার পথে শেখ হাসিনা সংযুক্ত আরব আমীরাতের আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় এক ঘণ্টা ২০ মিনিট যাত্রাবিরতি করেন।
গতকাল সোমবার সুইজারল্যান্ডে পৌঁছলেও প্রধানমন্ত্রীর ব্যস্ত কর্মসূচি শুরু হবে আজ থেকে। এদিন সকাল ৯টা ২০ মিনিটে তিনি কংগ্রেস সেন্টারে যাবেন। সেখানে তার সঙ্গে ডব্লিউইএফের নির্বাহী চেয়ারম্যান ক্লস স্কভের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা। সোয়া ১১টার দিকে ডব্লিউইএফের উদ্বোধনী প্লেনারিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী। ২টার দিকে তিনি অংশ নেবেন ‘শ্যাপিং এ নিউ ওয়াটার ইকোনমি’ শীর্ষক কর্মশালায়। সোয়া ৩টার পর প্রধানমন্ত্রী ফিরে যাবেন তার আবাসস্থল সিলব্রেটা পার্ক হোটেলে। বিকেল সোয়া ৫টার দিকে তিনি আবারও কংগ্রেস সেন্টারে আসবেন। এখানে সাড়ে ৫টার দিকে তিনি ‘হ্যার্নেসিং রিজিওনাল  কোঅপারেশন ইন সাউথ এশিয়া’ শীর্ষক মতবিনিময় পর্বে অংশ  নেবেন। পৌনে ৭টার দিকে প্রধানমন্ত্রী ফিরে যাবেন আবাসস্থলে।
 আগামীকাল (বুধবার) সকাল ১০টার পর আবাসস্থল থেকে প্রধানমন্ত্রী কংগ্রেস সেন্টারে আসবেন। এখানে সাড়ে ১০টার দিকে তিনি অংশ নেবেন ‘ওয়ার্ল্ড আন্ডারওয়াটার’ শীর্ষক আলোচনায়। এ দিন সন্ধ্যা ৬টায় শেখ হাসিনা কংগ্রেস সেন্টারেই অংশ নেবেন ‘লিডিং দ্য ফ্লাইট অ্যাগেইনস্ট ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক প্লেনারি  সেশনে। বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী যাবেন শেরাটন হোটেল ওল্ডহাসে। সেখানে তিনি অংশ নেবেন ‘ডিজিটাল লিডার্স পলিসি মিটিং অন জবস’ শীর্ষক গভর্নরস পর্বে। রাতে শেখ হাসিনা কংগ্রেস সেন্টারে গিয়ে অংশ নেবেন ‘গ্লোবাল গোলস : দ্য রোড টু ২০৩০’ শীর্ষক অনুষ্ঠানে। সেদিন এখানে অতিথিদের জন্য আয়োজিত নৈশভোজেও অংশ নেবেন প্রধানমন্ত্রী।
শুক্রবার স্থানীয় সময় ১টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-০৮৮ ফ্লাইটে সুইজারল্যান্ড ছেড়ে দুবাইয়ের উদ্দেশ্যে রওনা হবেন। স্থানীয় সময় রাত পৌনে ১২টার দিকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন তিনি। সেখানে যাত্রাবিরতির পর ২১ জানুয়ারি ভোর ৪টায় এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় সোয়া ১০টায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার।   সফরকালে বিভিন্ন রাষ্ট্র ও সরকারের প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক  বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ