Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

তুরস্কের নিকটবর্তী আর্মেনিয়ার ঘাঁটিতে রুশ জঙ্গি বিমান

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৬ এএম, ২২ ফেব্রুয়ারি, ২০১৬

ইনকিলাব ডেস্ক : তুরস্ক সীমান্তবর্তী আর্মেনিয়ার ইরিবুনি বিমানঘাঁটিতে বেশকিছু জঙ্গিবিমান ও হেলিকপ্টার মোতায়েন করেছে রাশিয়া। গত শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। তুরস্ক সীমান্ত থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে আর্মেনিয়ার রাজধানী ইয়েরাভেন। ওই ঘাঁটি রাজধানীর কাছেই অবস্থিত। মোতায়েন করা বিমানের মধ্যে চতুর্থ প্রজন্মের চারটি মিগ-২৯ এবং অনেকগুলো অত্যাধুনিক মিগ-২৯এস বোমারু বিমান রয়েছে। এছাড়া একটি এমআই-৮এমটি হেলিকপ্টারও পাঠানো হয়েছে।
এ ঘাঁটিতে আগে থেকেই রাশিয়ার চতুর্থ প্রজন্মের নয়টি মিগ-২৯ বিমান মোতায়েন রয়েছে। এসব বিমান চার হাজার কেজি অস্ত্র বহনে সক্ষম। এগুলোর জ্বালানি ট্যাংকও তুলনামূলকভাবে অনেক বড়। সিরিয়া ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রুশ খসড়া ইশতেহার নাকচ হওয়ার মাত্র একদিনের মধ্যে বিমান ও হেলিকপ্টার মোতায়েনের ঘোষণা দিল মস্কো। খসড়া ইশতেহারে শিগগিরই সিরিয়ায় তুর্কি গোলাবর্ষণ এবং সামরিক তৎপরতা বন্ধের আহ্বান জানানো হয়েছিল। এর আগে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি রাশিয়ার সমর্থন দেয়া বন্ধ করার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। সিরিয়ায় তুর্কি হামলা বন্ধের জন্য জাতিসংঘে তোলা রাশিয়ার প্রস্তাব পশ্চিমা দেশগুলো নাকচ করার পর তিনি এ কথা বললেন। ওলাঁদ আশংকা প্রকাশ করেন, সিরিয়ায় তুর্কি হামলা বাড়ানোর কারণে তুরস্কের সঙ্গে রাশিয়ার যুদ্ধ শুরু হতে পারে। বিবিসি, রয়টার্স।



 

Show all comments
  • Enamul Chowdhury ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১১:৫২ এএম says : 18
    ফ্রান্স বলেছে তুরস্ক আর রাশিয়ার যুদ্ধ. তার মানে তুরস্কের পাশে আমেরিকা , ন্যোটো নাই!! . আমেরিকা যুদ্ধ লাগিয়ে এখন চুপচাপ! বর্তমানে মুসলিম রাষ্ট্র তুরস্ককে ধ্বংশের পায়তারা,
    Total Reply(0) Reply
  • Nur Alam ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:১২ পিএম says : 7
    ঐ হামলা ক‌রে কোন লাভ নেই প‌রিণ‌তি ভোগ কর‌তেই হ‌বে রা‌শিয়া‌কে
    Total Reply(0) Reply
  • Noman ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:১৩ পিএম says : 1
    Good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কের নিকটবর্তী আর্মেনিয়ার ঘাঁটিতে রুশ জঙ্গি বিমান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ