Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬, ১১ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

মাস্টারকার্ড বাংলাদেশ ও এশিয়া প্যাসিফিকে গ্রাহকদের মধ্যে আস্থা অর্জন করেছে

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মাস্টারকার্ড নির্দেশক দেখিয়েছে, ভারত এশিয়া প্রশান্ত মহাসাগর এলাকা বা এশিয়া প্যাসিফিকের মধ্যে মাস্টারকার্ড নিয়ে সবচেয়ে আশাবাদী দেশ। প্রথম পাঁচটি আশাবাদী দেশের মধ্যে রয়েছে মায়ানমার, ভিয়েতনাম, ফিলিপাইন্স এবং বাংলাদেশ। সব মিলিয়ে মাস্টারকার্ডে এশিয়া প্যাসিফিকে গ্রাহকদের আস্থা অবিচলিত রয়েছে। ১৭টি মার্কেটের মধ্যে ৯টিতে রয়েছে স্থায়িত্ব (আগের জরিপের +/- ৫ পয়েন্টের মধ্যে রয়েছে)। এইচ১ ২০১৬ এর ৬০ দশমিক ৯ পয়েন্ট থেকে এইচ২ ২০১৬ এ সামগ্রিক পয়েন্ট বৃদ্ধি পেয়েছে ১ দশমিক ২ পয়েন্ট। এশিয়া প্যাসিফিক আশাবাদী ৬০ পয়েন্টের উপরে অবস্থান করছে। যদিও সামগ্রিক স্থায়িত্ব আগের ছয় মাসের তুলনায় পাঁচটি মার্কেটের কিছু গুরুত্বপূর্ণ বিষয়কে ঢেকে দিয়েছে। হংকং, থাইল্যান্ড এবং বাংলাদেশে ১০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে; যেখানে মালেয়শিয়া এবং তাইওয়ানে ১০ পয়েন্ট হ্রাস করেছে।
বাংলাদেশে সবচেয়ে বেশি বৃদ্ধি ১১ দশমিক ২ পয়েন্ট নিয়ে সামগ্রিক পয়েন্ট হয়েছে ৮২ দশমিক ৮। যেটা এইচ১ এর তুলনায় বিশাল বৃদ্ধি, যেখানে একই সময় পরিসরে বৃদ্ধি হয়েছিল মাত্র ৪ দশমিক ২ পয়েন্ট। বাংলাদেশের পয়েন্ট বৃদ্ধিতে আনুষঙ্গিক কয়েক ক্ষেত্র বিশেষ অবদান রাখে। সবচেয়ে বড় অবদান রেখেছে স্টক মার্কেটের বৃদ্ধি (+২৪.৬ পয়েন্ট)। থাইল্যান্ড এবং হংকং ১০ দশমিক ১ পয়েন্টের বৃদ্ধি দেখেছে; যা থাইল্যান্ডকে আশাবাদী অঞ্চলে এবং হংকং কে নিরপক্ষ অঞ্চলে পরিণত করেছে।
অপরদিকে ১৭টি মার্কেটের ৮টি মার্কেটে এইচ১ ২০১৬ এর তুলনায় আস্থা হ্রাস পেয়েছে। সবচেয়ে বড় আশাবাদ হ্রাস পেয়েছে তাইওয়ানে, সাথে আরও রয়েছে মালেয়শিয়া এবং মায়ানামার। জরিপ অনুযায়ী এই হ্রাসের অন্যতম কারণ স্টক মার্কেট। এশিয়া প্যাসিফিকের ১৭টি মার্কেটের ১৮ থেকে ৬৪ বছরের ৮৭২৩ জনের কাছ থেকে পাঁচটি অর্থনৈতিক ফ্যাক্টর যথাক্রমে অর্থনীতি, কর্মসংস্থানের সম্ভাবনা, নিয়মিত আয়ের সম্ভাবনা, স্টক মার্কেট এবং তাদের জীবনধারা নিয়ে ছয়মাসের দৃষ্টিভঙ্গি তুলে ধরতে বলা হয়েছিল। এই ইন্ডেক্স গণনা করা হয়েছে শূন্য থেকে ১০০ পর্যন্ত। উল্লেখ্য, শূন্য সবচেয়ে বেশি হতাশাপূর্ণ, ১০০ সবচেয়ে বেশি আশাবাদী এবং ৪০ থেকে ৬০ নিরপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্টারকার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ