Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজই কি সিরিজ জয়?

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কি টি-২০, কি ওয়ানডে- সংক্ষিপ্ত ভার্সনের আন্তর্জাতিক ম্যাচে খুলনায় হারের কোন অতীত নেই বাংলাদেশ দলের। ৪ ওয়ানডে ম্যাচের সব ক’টিতে জয়ের পর খুলনায় এই প্রথম কোন সিরিজের ট্রফি জয়ের আবহ পাচ্ছে নগরবাসী। দেশের মাটিতে টি-২০তে সর্বোচ্চ ১৬৪ চেজ করে জয় এর পর দ্বিতীয় ম্যাচে ৪২ রানের জয়ে উদ্বুদ্ধ বাংলাদেশ দল আজই ট্রফি নিশ্চিত করতে চায়। ১ ম্যাচ হাতে রেখে জিততে চায় ট্রফি।
প্রথম ম্যাচে জিম্বাবুয়ের ছুঁড়ে দেয়া ১৬৪’র চ্যালেঞ্জ ৮ বল হাতে রেখে জয়েও তৃপ্ত হতে পারেনি বাংলাদেশ দল। দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে জয়ের লক্ষ্যটা নির্ধারন করে সে লক্ষ্য করেছে পূরণ মাশরাফিরা। তবে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের ইনিংসে ৪৫টি ডট বল, যার মধ্যে বাধ্যতামূলক পাওয়ার প্লে’র ৬ ওভারে ২০টি ডট বাংলাদেশ টপ অর্ডারদের দিয়েছে সতর্কবার্তা। এখান থেকে উন্নতির জন্য ডট বলের সংখ্যা কমিয়ে সিঙ্গলে মনোযোগী বাংলাদেশ দল। গত ১৭ জানুয়ারী ম্যাচ শেষে মাশরাফিও এই গলদটা দিয়েছিলেন ধরিয়ে। পরীক্ষা-নিরীক্ষার সিরিজটি যেহেতু আসন্ন এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির মঞ্চ, তাই টীমমেট ব্যাটসম্যানদের সিঙ্গলে মনোযোগী হওয়ার তাগিদ দিয়েছেন সেদিনই তিনি।
সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ৩৩ বলে ৪ বাউন্ডারি, ৩ ছক্কায় ৪৩ রানের ইনিংসের পরও ১৮টি বল করায় পুরোপুরি প্রশংসা পাচ্ছেন না সৌম্য। সে কারনেই আজ সিরিজের তৃতীয় টি-২০ ম্যাচে সিঙ্গলে মনোযোগী এই বাঁ হাতি ওপেনারÑ ‘একটি ওভারে যদি বাউন্ডারি চলে আসে, তারপর সিঙ্গেল হলে রান বাড়ে, চাপ কমে যায়। গত ম্যাচে সিঙ্গেল বেশি বল ডট করে ফেলেছি। তাই চেষ্টা করব, সামনের ম্যাচে সিঙ্গেলের উপর বেশি মনোযোগ দিয়ে যেন কাভার করা যায়।’
টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ইনজুরি ছিটকে ফেলে দিয়েছে মুশফিকুর এবং মুস্তাফিজুরকে। শেষ ২ ম্যাচের দলে রাখা হয়নি এই দু’জনকে। সিরিজের শেষ ২ ম্যাচের দল থেকে বাদ দেয়া হয়েছে শুভাগতহোমকে। অন্যদিকে বিশ্রাম দেয়া হয়েছে সফল পেস বোলার আল আমিনকেও। ফলে সিরিজের তৃতীয় ম্যাচের একাদশে আসছে বড় ধরনের পরিবর্তন, তা সহজেই অনুমেয়। পরিবর্তন আসতে পারে চার থেকে পাঁচটি। একসঙ্গে তিন ক্রিকেটার শহীদ, রনি, মোসাদ্দেক টি-২০ অভিষেকের সামনে দাঁড়িয়ে! যেভাবে দলে শূন্যস্থান একজনের পর একজন করছেন পূর্ণ, তিন নম্বরে সাব্বির রহমান রুম্মানকে নিয়ে পরীক্ষায় সাফল্যে তৃতীয় ম্যাচের দলে বড় ধরনের পরিবর্তনের পক্ষেই তাই টীম ম্যানেজমেন্ট।
কাটার মাস্টার মুস্তাফিজুরের জায়গায় বিপিএলের চমক (২১ উইকেট) আর এক কাটার মাসটার আবু হায়দার রনির অভিষেকের সম্ভাবনা প্রবল। যেহেতু আল আমিনকে দেয়া হয়েছে বিশ্রাম, সেহেতু তাসকিন অথবা শহীদের মধ্যে একজনকে একাদশে দেখার সম্ভাবনাও দেখছে সবাই। বিপিএলের সর্বশেষ আসরে সিলেট সুপার স্টারসের হয়ে ১৪ উইকেট পাওয়া শহীদ এতোদিন টেস্ট ক্রিকেটের গ-ির মধ্যে ছিলেন সীমাবদ্ধ। এবার টি-২০তে অভিষেকের স্বপ্নটা দেখতেই পারেন নারায়ণগঞ্জের ছেলেটি। মুশফিকের জায়গায় ইমরুল কায়েসকে ফিরিয়ে আনার বিকল্প ভাবনাও আছে টীম ম্যানেজমেন্টের। অফ স্পিনার শুভাগতহোমের জায়গায় টি-২০তে বাঁ হাতি স্পিনার আরাফাত সানির প্রত্যাবর্তনের সম্ভাবনাও আছে। আর আজজেন ম্যাচে বাঁ হাতি ওপেনার তামীম ইকবালকে বিশ্রাম দিলে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হবে মেধাবী তরুণ ব্যাটসম্যান মোসাদ্দেক সৈকতের। তাহলে সৌম্য’র ওপেনিং পার্টনার হবেন এই ম্যাচে মোসাদ্দেক।
তবে এই ম্যাচে বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনা যখন প্রবল, তখনো কিন্তু দারুণ কিছু’র স্বপ্ন দেখছেন সৌম্য সরকারÑ ‘যারা নতুন আসছে তারা অন্যদের জায়গাটা পূরণ করার চেষ্টা করবে। নতুনরা বরং নিজেদের প্রমাণ করতে চাইবে। ছন্দ নষ্ট হতে পারে, এমন কিছু আমরা ভাবছিও না।’এই ম্যাচেই সিরিজের ট্রফি নিশ্চিত করতে চান সৌম্যÑ ‘অল্প ওভারের খেলা। কার দিকে কখন যে ছন্দ যাবে তা বলা মুশকিল। তবে প্রতি ম্যাচের মতোই জয়ের জন্য মাঠে নামব আমরা। আমাদের স্বাভাবিক খেলাটা খেলেই জিততে চাই।’
তবে সিরিজে ফিরতে এই ম্যাচে জিততে চান জিম্বাবুয়ের নির্বাচক ক্যানিয়ল জিল ‘শারজায় আমরা দুই ম্যাচে হেরে ব্যাকফুটে ছিলাম। এখানেও তাই। মাঝে মাঝে আমরা পিছিয়ে থেকেও আমাদের সেরাটা খেলতে পারি। সিরিজে সমতা আনতে আমাদের সামনের ম্যাচে অবশ্যই ঘুরে দাঁড়াতে হবে। আমার মনে হয়, আমাদের ছেলেরা তা জানে।’ বাংলাদেশ দলের মতো এই ম্যাচেও দলে পরিবর্তন আসবে, এমন সম্ভাবনার কথা জানিয়েছেন তিনিÑ ‘প্রথম লক্ষ্য জয় হলেও আমরা আরও কিছু খেলোয়াড়কে দেখতে চাই। বিশ্বকাপের দল ঘোষণার আগে নিজেদের মনকে তৃপ্তি দিতে আমরা আরও কিছু খেলোয়াড়কে দেখতে চাই।’ বাংলাদেশের তরুণরা যে দারুণ ক্রিকেট কাঠামোর কারণেই দেশের সম্পদ হয়ে উঠছে, সে ধারণাই পোষণ করছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজই কি সিরিজ জয়?

২০ জানুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ