Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিম জং উনের বোনকে কালো তালিকাভুক্ত করায়ওবামার কঠোর সমালোচনা উত্তর কোরিয়ার

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে হোয়াইট হাউস থেকে চলে যাওয়ার জন্য ‘তল্পিতল্পা’ গোছানোর পরামর্শ দিয়েছে উ. কোরিয়া। একইসঙ্গে কিম জং-উনের বোনকে কালো তালিকাভুক্ত করায় ওবামার কঠোর সমালোচনা করা হয়েছে। গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত সপ্তাহে মার্কিন অর্থদপ্তর উত্তর কোরিয়ার সাত ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করে। তাদের মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ছোট বোন ইয়ো-জং রয়েছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তর উত্তর কোরিয়ায় মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করার প্রেক্ষাপটে দেশটির অর্থদপ্তর সাতজনকে কালো তালিকায় অন্তর্ভূক্ত করার ঘোষণা দেয়।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ গত সোমবার এক মন্তব্যে লিখেছে, ওবামাকে অন্যের মানবাধিকারের বিষয়ে মাথা না ঘামিয়ে বরং তাকে হোয়াইট হাউস ছাড়ার জন্য জিনিসপত্র ভালোভাবে গুছিয়ে নেয়ার পরামর্শ দেয়া হচ্ছে।
এতে আরো বলা হয়, ওবামা তার আমলে যুক্তরাষ্ট্রে সর্বনিকৃষ্ট মানবাধিকার পরিস্থিতি সৃষ্টি করেছেন। ওবামার আমলে উত্তর কোরিয়া একাধিক পরমাণবিক ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এতে শাস্তি হিসেবে দেশটির ওপর নিষেধাজ্ঞা বাড়ে। কেসিএনএ’র মন্তব্যে পিয়ং ইয়ংয়ের বিরুদ্ধে ওবামা প্রশাসনের চরম বৈরী পদক্ষেপের তীব্র নিন্দা জানানো হয়। এতে কেবল আগ্রাসন মোকাবেলায় দেশটির সামরিক সক্ষমতা জোরদারের কথা বলা হয়েছে। Ñসূত্র : এএফপি




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ