Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভ্যাট অর্ধেক করার দাবি এফবিসিসিআই সভাপতির

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অনলাইনে ভ্যাট আদায়ের শুরুর দিন থেকেই ভোক্তাদের কাছ থেকে আদায়যোগ্য এই কর ১৫ শতাংশ থেকে ৭ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। একই সঙ্গে অনলাইনে ভ্যাট আদায়ে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান বিনামূল্যে ইসিআর মেশিন সরবরাহের কথাও বলেছেন তিনি। গতকাল রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে ঢাকা উত্তর কর কমিশনের উদ্যোগে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বাস্তবায়নের লক্ষে করদাতা উদ্বুদ্ধকরণ’ বিষয়ক এক সেমিনারে বক্তব্যে তিনি এসব দাবি জানান। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান সেমিনারে প্রধান অতিথি ছিলেন। মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীরা ভ্যাট অনলাইন চায়। আমরা ফেডারেশন থেকেও চাই। কিন্তু সমস্যা হচ্ছে, আমাদের রশিদে যখন আমরা ১৫ শতাংশ ভ্যাট নেব; আল্টিমেটলি এটা অনেক বেশি হয়ে যাবে। এনবিআর চেয়ারম্যানকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমি আগেও বলেছি, এখন আবারো বিনয়ের সঙ্গে বলছিÑ ভ্যাট ১৫ থেকে ৭ শতাংশে নিয়ে আসতে হবে। আপনি যখনই ১৫ থেকে ৭ শতাংশে নিয়ে আসবেন তখন ভ্যাট না দেয়ার যে প্রবণতা, তা থেকে মানুষ বেরিয়ে আসবে।
ভ্যাট কর্মকর্তারা ব্যবসায়ীদের হয়রানি করছেন, এমন অভিযোগ তুলে এফবিসিসিআই সভাপতি বলেন, এখনো এনবিআরের ভ্যাট অফিসাররা এখনো অনেক দোকনে গিয়ে খাতাপত্র টান দিয়ে নিয়ে যাচ্ছেন, হয়রানি করছেন। উনাদের আমি বারবার বলেছি, আপনার একটা সিস্টেম থাকা উচিত। কাররা বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে একজন কমিশনারের একটি আদেশপত্র থাকবে। সেই আদেশ দেখিয়ে বলবে যে, আমি এই আদেশের কারণে আপনার খাতাপত্র নিয়ে যাচ্ছি। তাকে যদি খুশি করা যায় তাহলে কিন্তু খাতাপত্র ফেরত পাওয়া যায়। এ সময় তিনি এফবিসিসিআইয়ের সঙ্গে একটি হটলাইন চালু করার প্রস্তাব করেন। প্রধান অতিথির বক্তব্যে এনবিআর মো. নজিবুর রহমান বলেন, কোনো ব্যবসায়ী বা করদাতা যদি হয়রানির শিকার হন তারা যেন ইমেইল করে এনবিআরকে জানান। শিগগির এনবিআরের সঙ্গে যোগাযোগের মাধ্যম বা ঠিকানা বিজ্ঞাপনের মাধ্যমে সবাইকে জানানো হবে। হটলাইনে আপনারা এনবিআরকে পরামর্শ দেন। তিনি বলেন, আমরা রাজস্ব আহরণ শুধু রাজধানীকেন্দ্রিক নয়, উপজেলা পর্যায় পর্যন্ত করজাল বিস্তৃত করতে কাজ করছি। এ জন্য আমরা উপজেলা সফর শুরু করেছি। আমি দেখেছি মানুষ সরকারকে কর দিতে চায়। সেমিনারে জানানো হয়, আগামী ১ জুলাই থেকে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ বাস্তবায়ন শুরু হবে। অর্থাৎ ওইদিন থেকে গ্রাহক পর্যায়ে অনলাইনে ভ্যাট আদায় করা হবে।
ঢাকা উত্তরের কমিশনার মাসুদ সাদেকের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সুলতান মাহমুদ, ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক খন্দকার আমিনুর রহমান, এফবিসিসিআইয়ের পরিচালক আবুল কাসেম খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ