Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

এমপি লিটনের আসনে উপ-নির্বাচন ২২ মার্চ

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সন্ত্রাসীদের গুলিতে নিহত গাইবান্ধা-১ আসনের আওয়ামী লীগ দলীয় এমপি মনজুরুল ইসলাম লিটনের শূন্য আসনে উপ-নির্বাচনের জন্য প্রাথমিকভাবে আগামী ২২ মার্চ তারিখ নির্ধারণ করা হয়েছে।
গতকাল নির্বাচন কমিশনের সহকারী সচিব রাজীব আহসান সাংবাদিকদের বলেন, গাইবান্ধা-১ আসনে উপ-নির্বাচনের কর্মপরিকল্পনা তৈরি করেছে ইসি। প্রাথমিকভাবে ২২ মার্চ নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে। তবে এ বিষয়ে কমিশন বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। আগামী ৮ ফেব্রুয়ারি সিইসি ও তিন নির্বাচন কমিশনার এবং ১৪ ফেব্রুয়ারি আরেক নির্বাচন কমিশনারের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে। নতুন কমিশনকে দায়িত গ্রহণ করেই বিদায়ী ইসি ঘোষিত তফসিলে ভোটের আয়োজন করতে হবে। নির্ধারিত সময়ে ভোটের বাধ্যবাধকতা থাকায় এ উপ-নির্বাচনসহ একটি সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা বিদায়ী কমিশনকে  দেয়ার পক্ষে মত দিয়েছে ইসি সচিবালয়।
নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ ইনকিলাককে বলেন, বর্তমান ইসি বিদায়ের প্রস্তুতি নিচ্ছেন, নারায়ণগঞ্জের পর আর কোনো নির্বাচন তারা করতে চাইছেন না। কিন্তু ৮ ফেব্রুয়ারির মধ্যে কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। আইনি জটিলতা কেটে যাওয়ায় এখন নির্বাচন আয়োজন করতে বাধা নেই। গাইবান্ধা-১ শূন্য আসনের উপ-নির্বাচনও মার্চের মধ্যেই করতে হবে। নির্বাচন কমিশনার জাবেদ আলী জানান, গাইবান্ধা-১ আসন শূন্য ঘোষণা করে গেজেট সংসদ সচিবালয় থেকে ইসিতে পৌঁছেছে গত সোমবার। সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে এ আসনে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।
গত ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের সাহাবাজ এলাকায় নিজ বাড়িতে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন এমপি মনজুরুল ইসলাম লিটন। এ ঘটনায় লিটনের ছোট  বোন তাহমিদা বুলবুল কাকলী বাদী হয়ে অজ্ঞাতনামা ৪/৫ জনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় একটি হত্যা মামলা করেন। এামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা আহসান হাবীব মাসুদসহ আটজনকে গ্রেফতার দেখিয়ে রিমান্ডে নিয়েছে পুলিশ। এছাড়া আরও ৪০ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ