Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাষা শহীদদের স্বরণে সখিপুরে ফ্রি মেডিকেল ক্যাম্প

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

টাঙ্গাইল জেলা সংবাদদাতা : ভাষা শহীদদের স্বরণে টাঙ্গাইলের সখীপুর উপজেলার প্রত্যন্ত পাহাড়ি অঞ্চল হাতিবান্ধার তালিম ঘরে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। এতে দরিদ্র-হতদরিদ্র ৪ ধহাজার রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়। স্বাস্থ্য বিষয়ক সংগঠন ক্যাম্পস এই মেডিকেল ক্যাম্পের আয়োজন করে। গত একযুগ ধরে সংগঠনটি টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন এলাকায় ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে প্রায় দুই লাখ রোগীর চিকিৎসা সেবা প্রদান করেছে। স্বাস্থ্য সচেতনার পাশাপাশি বিভিন্ন রোগের প্রাথমিক কারণ ও রোগ প্রতিরোধে করণীয় বিষয়গুলো তুলে ধরা হয় এই ক্যাম্পে। বিশেষ করে দেশে প্রায় দুই কোটি মানুষ কিডনীর সমস্যায় আক্রান্ত। একটু সচেতন হলেই এই রোগ প্রতিরোধ করা সম্ভব বলে বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান।
দিনব্যাপী এ ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক জিএম আব্দুল মালেক মিয়া। এ সময় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক কিডনী রোগ বিশেষজ্ঞ ও ক্যাম্পস এর সভাপতি ডা. এম এ সামাদ, ব্যুরো বাংলাদেশের নির্বাহী পরিচালক জাকির হোসেন ও টাঙ্গাইল প্রেসক্লাবের সম্পাদক কাজী জাকেরুল মওলা প্রমুখ।
ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান করেন, ঢাকা মেডিকেল কলেজের গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. ফারুক আহমেদ, ঢাকা মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যাপক ও বিভাগীয় প্রধান অর্থোপেডিক সার্জারি বিভাগ অধ্যাপক ডা. এম আমজাদ হোসেনসহ বিশিষ্ট চিকিৎসকরা আগত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন।
ফ্রি মেডিকেল ক্যাম্পে আগত রোগীদের কিডনী, হার্ট, গ্যাস্ট্রএন্ট্রোলজি, গাইনি, অর্থোপেডিক, ডায়াবেটিস, নাক-কান-গলা, মেডিসিন, ডেন্টাল, বাতব্যাথা ও পারালাইসিসসহ সকল বিভাগে চিকিৎসা সেবা প্রদান করা হয়।
প্রাথমিক চিকিৎসার পর দরিদ্র রোগীদের অপারেশনের ব্যবস্থাও করা হয় এই ক্যাম্পস এর মাধ্যমে।
এদিকে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প প্রাঙ্গণে হরেক রকমের পসরা সাজিয়ে মেলা বসে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষা শহীদদের স্বরণে সখিপুরে ফ্রি মেডিকেল ক্যাম্প
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ