Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেবিদ্বারে ক্ষোভের আগুনে জ্বলে উঠেছে মনোনয়ন বঞ্চিতরা

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুমিল্লার দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ের তৃণমূলের মতামতের ভিত্তিতে প্রস্তাব আকারে কেন্দ্রে পাঠানো হয়েছিল প্রার্থীদের নাম। কিন্তু কেন্দ্রীয়ভাবে গত শুক্রবার চেয়াম্যান প্রার্থী হিসেবে যাদের নাম ঘোষণা করা হয়েছে তাদের কেউই প্রস্তাবিত নামের তালিকায় ছিলেন না। তাহলে এসব নাম আসলো কোথায় থেকে ? এ প্রশ্ন যখন তৃণমূলে ঘুরপাক খাচ্ছে তখনই ক্ষোভের আগুনে জ্বলে উঠেছে মানোয়ন বঞ্চিতরা।
ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আগামী ২২ মার্চ কুমিল্লার একমাত্র দেবিদ্বার উপজেলার ১৩ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর তাই দেবিদ্বার আওয়ামী লীগের নেতারা ১৩টি ইউনিয়ন পরিষদে কারা মনোনয়ন পেতে পারেন এমন প্রার্থীদের নামের তালিকা তৃণমূল নেতাদের মতামতের ভিত্তিইে তৈরি করে পাঠিয়েছিলেন। কিন্তু তালিকাভুক্তদের কেউ পাননি দলের টিকেট। আর তাতেই বেঁকে বসেছেন মনোনয়ন বঞ্চিতরা। তাদের অভিযোগ, অতীতে বিএনপি রাজনীতির সাথে সম্পৃক্ত ছিল এবং নানা অপকর্মের জন্য বিএনপির সিনিয়র নেতাদের সাথে যাদের মামলা রয়েছে এবং কখনো আ’লীগের রাজনীতির সাথে জড়িত ছিলনা এমন বিতর্কিত লোকদের মনোনয়ন দেয়া হয়েছে। শনিবার থেকে মনোনয়ন বঞ্চিতরা এলাকায় বিক্ষোভ মিছিল, মানববন্ধন, সংবাদ সম্মেলন, ও প্রতিবাদ সভা করে আসছেন।
দেবিদ্বারের বরকামতা ইউপির আ’লীগের মনোনয়ন বঞ্চিত প্রার্থী নুরুল ইসলাম অভিযোগ করে বলেন, ইউনিয়ন উপজেলা এবং জেলা কমিটির চুড়ান্ত মতামত রয়েছে আমার পক্ষে। মাঠ পর্যায় থেকে সকল প্রক্রিয়া সম্পুন্ন করে জেলা কমিটি কেন্দ্রে আমার নাম পাঠালেও তালিকায় নাম নেই এবং আ’লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত নয় বিএনপির সাবেক নেতা জয়নাল আবদীনকে আমার ইউনিয়নে মনোনয়ন দেয়া হয়েছে। তিনি এ বিষয়ে দৃষ্টি আকর্ষনের জন্য দলীয় সভানেত্রী শেখ হাসিনার বরাবরে লিখিত আবেদন করেছেন। ১নং বড়শালঘর ইউনিয়নের মনোনয়ন বঞ্চিত আ’লীগ নেতা ইউনুছ মিয়া মাস্টার অভিযোগ করে বলেন, বর্তমান চেয়ারম্যান জহিরুল ইসলাম জারু একসময় দেবিদ্বারের বিএনপি’র সাবেক সাংসদ মঞ্জুরুল আহসান মুন্সীর একান্ত ঘনিষ্ঠ সহচর ছিলেন এবং মুন্সীর বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেছেন। স্কুলের অর্থ আত্মসাতের মামলায় মঞ্জু মুন্সীর সাথে ২নং আসামি হিসেবে জেলও খেটেছেন। অথচ এই লোকটিকেই আ’লীগ থেকে মনোনয়ন দেয়া হয়েছে।
এদিকে দেবিদ্বার উপজেলার অধিকাংশ ইউনিয়নে আ’লীগের মনোনয়ন বঞ্চিতরা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, বিতর্কিতদের মনোনয়ন বাতিল না করলে তারা বিদ্রোহী হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেবিদ্বারে ক্ষোভের আগুনে জ্বলে উঠেছে মনোনয়ন বঞ্চিতরা
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ