Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

পাটে অ্যান্টি-ডাম্পিং আলোচনার ভিত্তিতে ব্যবস্থা Ñশিল্পমন্ত্রী

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভারতে পাটজাত পণ্য রফতানির ক্ষেত্রে আরোপিত এন্টি-ডাম্পিং সম্পর্কে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ভারতে পাটজাত পণ্য রফতানির ক্ষেত্রে আরোপিত এন্টি-ডাম্পিং ব্যবস্থা সম্পর্কে তৃতীয় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে (কলকাতায় অনুষ্ঠিত) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও ভারত সরকারের নীতি-নির্ধারকদের সাথে আলোচনা করা হবে এবং আলোচনার ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে।
গতকাল বুধবার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নতুন কমিটির নির্বাচিত নেতাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান শিল্পমন্ত্রী।
তিনি বলেন, বিশ্বের ১৫০ কোটি মুসলমানের জন্য হালাল খাদ্যের বিশাল একটি বাজার রয়েছে। আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি খাদ্যপণ্য রফতানির জন্য বিএসটিআই এবং ইসলামিক ফাউন্ডেশনের আওতায় হালাল সার্টিফিকেশনের ব্যবস্থা করা হবে।
এছাড়া বিসিক শিল্পনগরী এবং নতুন অর্থনৈতিক অঞ্চলগুলোতে এসএমই উদ্যোক্তাদের জন্য আলাদাভাবে প্লট বরাদ্দ দেয়ার পাশাপাশি সিঙ্গেল ডিজিট সুদে অর্থায়নের ব্যবস্থা করা হচ্ছে বলে তিনি জানান।
বৈঠকে পাট থেকে কাগজ তৈরি, এসএমই উদ্যোক্তাদের ইকোনোমিক জোনে প্লট বরাদ্দ প্রদান, সিঙ্গেল ডিজিটে অর্থায়ন, বিভিন্ন শিল্পখাতে ব্যাক-ওয়ার্ড লিংকেজ স্থাপন, এসএমই উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্স ফি হ্রাস, বাইসাইকেল শিল্পখাতে সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে আলোচনা হয় বলে জানান মন্ত্রী।
বৈঠকে সিনিয়র শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, ডিসিসিআই এর নতুন সভাপতি আবুল কাসেম খান, সিনিয়র সহ-সভাপতি কামরুল ইসলাম এফসিএ, সহ-সভাপতি হোসেন এ সিকদারসহ পরিচালনা পর্ষদের সদস্য এবং শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন