Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্নস-স্মিথে লাগাম অজিদের হাতে

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্মিথ বাহিনী হয়তো তাসমান পাড়ি দিয়েছিলেন পণ করেইÑ টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দল হয়ে তবেই দেশে ফিরতে হবে। ক্রাইস্টচার্স টেস্টের দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ানদের ব্যাটে ফুটে উঠেছে এমনই দৃঢ়তার চিত্র। সাতসকালে একটি ও শেষ বিকেলে দু’টি উইকেট বাদ দিলে মাঝে শুধুই জো বার্নস ও স্টিভেন স্মিথের ২৮৯ রানের রেকর্ড জুটির গল্প। সেঞ্চুরি করেছেন দু’জনই। সেই সুবাদে ম্যাচের লাগামটাও যে এখন তাদের হাতে তা বলা যায়। দিন শেষে তাদের সংগ্রহ ৩৬৩ রান, হাতে ৬ উইকেট নিয়ে ৭ রানে পিছিয়ে।
বার্নস-স্মিথের ২৮৯ রানের জুটি যে অজিদের শুধু ম্যাচে ফিরিয়েছে তাই নয়, বেশ কয়েকটি মহত্ত¡ বয়ে এনেছে এই জুটি। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে তৃতীয় উইকেট জুটিতে এটিই সর্বোচ্চ রানের জুটি। এই জুটিতে চড়েই বিদেশের মাটিতে প্রথম ও ক্যারিয়ারের তৃতীয় শতকের দেখা পেলেন বার্নস। ২০টি চার দিয়ে সাজান তার ১৭০ রানের ইনিংসটি নিউজিল্যান্ডের মাটিতে কোনো অজি ওপেনারের সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ১৫৯ রান ছিল ইয়ান রিডপথের। ১৯৭৩-৭৪ মৌসুমে অকল্যান্ডে এই রান করেছিলেন ইয়ান।
দ্বিতীয় দিনে উইকেট পড়ে মাত্র তিনটি। দিনের তৃতীয় ওভারে ট্রেন্ট বোল্টের বলে ম্যাককালামের হাতে ধরা পড়েন উসমান খাজা (২৪)। এরপর ব্যাটে নামেন স্মিথ। আউট হওয়ার আগে ১৭টি চারে গড়েন ১৩৮ রানের ইনিংস। দিনের শেষ বেলায় স্মিথ ও বার্নসকে ফিরিয়ে কিছুটা আশা দেখাচ্ছেন নিল ওয়েগনার। দু’জনকেই তিনি ফিরিয়েছেন স্কয়ার লেগে বাটলারের ক্যাচে পরিণত করে। ৭ রানে পিছিয়ে আজ আবার ব্যাট শুরু করবে অস্ট্রেলিয়া। ব্যাটে আছেন অ্যাডাম ভোজেস (২) ও নাইটওয়াচ ব্যাটসম্যান নাথান লায়ন (৪)। প্রথম ইনিংসে ম্যাককালামের রেকর্ডের ওপর ভর করে ৩৭০ রান তুলেছিল নিউজিল্যান্ড। ২ ম্যাচ সিরিজের প্রথমটি জিতে ১-০ তে এগিয়ে অস্ট্রেলিয়া।
সংক্ষিপ্ত স্কোর : নিউজিল্যান্ড : ৩৭০ (ম্যাককালাম ১৪৫, কোরি অ্যান্ডারসন ৭২, লায়ন ৩/৬১)।
অস্ট্রেলিয়া : ৩৬৩/৪ (বার্নস ১৭০, স্মিথ ১৩৮, ওয়েগনার ২-৮৫)। দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়া ৭ রানে পিছিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্নস-স্মিথে লাগাম অজিদের হাতে
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ