Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিওএ-কে গুনতে হবে এক কোটি ২১ লাখ টাকা!

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ক্রীড়াবিদদের অর্থ পুরস্কার বাবদ এবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে (বিওএ) গুনতে হবে প্রায় এক কোটি ২১ লাখ টাকা। সদ্য সমাপ্ত গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে বাংলাদেশের ক্রীড়াবিদরা জিতেছেন চার স্বর্ণ, ১৫ রৌপ্য ও ৫৬টি ব্রোঞ্জপদক। এই পদকজয়ীদের অর্থ পুরস্কার দেয়ার প্রতিশ্রæতি আগেই দিয়েছে বিওএ। তাদের ঘোষণা অনুযায়ী স্বর্ণপদক জয়ীরা পাবেন পাঁচ লাখ টাকা। রৌপ্য জয়ীদের দেয়া হবে তিন লাখ এবং ব্রোঞ্জপদক জয়ীরা পাবেন এক লাখ টাকা করে।
১২তম এসএ গেমসে লাল-সবুজরা চারটি স্বর্ণপদক জিতেছে। এই চার সোনা জয়ী ক্রীড়াবিদরা পাবেন পাঁচ লাখ টাকা করে। তাদের মধ্যে দুই স্বর্ণপদক জয়ী সাঁতারু মাহফুজা খাতুন শিলা ১০ লাখ এবং একটি করে স্বর্ণজয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার সিমান্ত ও শুটার শাকিল আহমেদ পাবেন পাঁচ লাখ টাকা করে। এছাড়া গৌহাটি-শিলং এসএ গেমসে বিভিন্ন ডিসিপ্লিনের ব্যক্তিগত ও দলীয় ১৫টি ইভেন্টে রৌপ্যপদক জিতেছেন লাল-সবুজের ক্রীড়াবিদরা। ব্যক্তিগত ইভেন্টে শুটিংয়ে পুুরুষদের ১০ মিটার রাইফেলে শোভন চৌধুরী, কুস্তির ৬০ কেজি ওজন শ্রেণীতে রীনা আক্তার, ৬৩ কেজিতে ফারজানা শারমিন, ৬৯ কেজিতে শিরিন সুলতানা, ভারোত্তোলনের ৫৮ কেজি ওজন শ্রেণীতে ফুলপতি চাকমা, ৬৯ কেজিতে সাথী সুলতানা, শুটিং ডিসিপ্লিনে মহিলাদের দলগত ১০ মিটার এয়ার পিস্তল, পুরুষদের দলগত ১০ মিটার এয়ার রাইফেল, খো খো’র পুরুষ ও মহিলা দল, মহিলা কাবাডি দল, মহিলা হ্যান্ডবল দল, আরচ্যারির কম্পাউন্ড, রিকার্ভ মিশ্র ও কম্পাউন্ড মিশ্র দল রৌপ্যপদক পেয়েছে। এই রোপ্য জয়ীরা পাচ্ছেন তিন লাখ টাকা করে। আর এক লাখ টাকা করে পাবেন বিভিন্ন ডিসিপ্লিনের একক ও দলীয় ইভেন্টের ব্রোঞ্জ জয়ীরা। গৌহাটি-শিলং এসএ গেমসের ব্রোঞ্জপদক জয়ীদের মধ্যে আছেন- ভারোত্তোলন ডিসিপ্লিনের ৬২ কেজি ওজন শ্রেণীতে মোস্তাইন বিল্লাহ, ৪৮ কেজিতে মোল্লা সাবিরা ও ৭৫ কেজিতে ফিরোজা পারভীন। কুস্তিতে ৮৬ কেজি ওজন শ্রেণীতে মোহাম্মদ রেহমান, ৯৭ কেজিতে বিলাল হোসেন, ৪৮ কেজিতে নদী চাকমা, ৫৩ কেজিতে নাসিমা আক্তার, ৫৫ কেজিতে সুমা চৌধুরী, ৫৮ কেজিতে তানজিনা মাসুদি ও ৭৫ কেজিতে মিনা খাতুন। জুডো ডিসিপ্লিনের ৫২ কেজি ওজন শ্রেণীতে তাহমিদা তাবাসসুম জেরিন ও ৮১ কেজিতে হাবিবুর রহমান, সাঁতারের ৫০, ১০০, ২০০, ১৫০০০ মিটার ফ্রি-স্টাইলে মাহফিজুর রহমান সাগর চারটি, ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে শাহজাহান আলী, ২০০ মিটার বাটারফ্লাই, ২০০ ও ৪০০ মিটার ইন্ডিভিজুয়াল মিডলেতে জুয়েল আহমেদ তিনটি, ৪ গুণিতক ১০০ ও ৪ গুণিতক ২০০ মিটার ফ্রি-স্টাইল ও ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোক এবং ৪ গুণিতক ১০০ মিটার মিডলে রিলেতে পুরুষ সাঁতারুরা ব্রোঞ্জ জিতেছেন। মহিলা সাঁতারুদের মধ্যে ১০ মিটার ব্রেস্ট স্ট্রোকে চাতাত অরোরা, ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে রোমানা আক্তার এবং ৪ গুণিতক ১০০ মিটার মিডলে রিলেতে দলীয়ভাবে ব্রোঞ্জপদক আসে। টেবিল টেনিসে মহিলা দলগত ইভেন্টে কেবলমাত্র একটি ব্রোঞ্জপদক পায় লাল-সবুজরা। তায়কোয়ানডো ডিসিপ্লিনের ৮৭ কেজি ওজন শ্রেণীতে মিজানুর রহমান, ৪৯ কেজিতে প্রভা চাকমা ও ৪৬ কেজি ওজন শ্রেণীতে সুমনা মুন্নি ব্রোঞ্জ পান। উশুর থাউলু ইভেন্টে রহমতউল্লাহ কিশোর, সান্দার -৫২ কেজিতে নুর বানু, -৬০ কেজিতে মিলন আলী, -৭০ কেজিতে আনিসুর রহমান ও মহিলা বিভাগে ফরিদা পারভীন ব্রোঞ্জ জেতেন। বক্সিং ডিসিপ্লিনের ৭৫ কেজিতে বাসোনা খন্দকার, ৫১ কেজিতে শামীমা আক্তার, ৬৯ কেজি আবদুর রহিম ও ৫৬ কেজিতে অহিদুজ্জামান ব্রোঞ্জপদক জয় করেন। দলীয় ইভেন্টগুলোর মধ্যে আরচ্যারির রিকার্ভ বো ইভেন্টে, কম্পাউন্ডের পুরুষ ও মহিলা বিভাগে, অ্যাথলেটিক্সের মহিলা বিভাগে ৪ গুণিতক ১০০ ও চার গুণিতক ৪০০ মিটার রিলেতে দুটি, ব্যাডমিন্টনের পুরুষ ও মহিলা দলগতে দু’টি, হকি, পুরুষ ও মহিলা ফুটবল দল, পুরুষ হ্যান্ডবল দল, পুরুষ কাবাডি দল, শুটিংয়ের ৫০ মিটার পুরুষ পিস্তল টিম ইভেন্ট, মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল দল এবং স্কোয়াশের পুরুষ দলগত বিভাগে ব্রোঞ্জপদক জিতে বাংলাদেশ।
বিওএ’র বিশ্বস্ত সুত্র জানায়, শিগগিরই পদকজয়ী ক্রীড়াবিদদের প্রতিশ্রæতির অর্থ পুরস্কার দেবে তারা। এসব পদকজয়ীকে সংবর্ধনা দেয়ার দিনক্ষণ ঠিক করতে আজই বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজার সঙ্গে গৌহাটি-শিলং এসএ গেমসের শেফ দ্য মিশন আশিকুর রহমান মিকু এক সভায় বসবেন বলে নিশ্চিত করে সুত্রটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিওএ-কে গুনতে হবে এক কোটি ২১ লাখ টাকা!
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ