Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্টের নিকট জমিয়তে ওলামায়ে ইসলামের ৩ দফা প্রস্তাব পেশ

দ্রুত নীতিমালা করতে হবে

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠন উপলক্ষে প্রেসিডেন্টের আহ্বানে গতকাল সন্ধ্যা ৬টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ প্রেসিডেন্ট এড. আব্দুল হামিদের সাথে সংলাপে বসেন এবং ৩ দফা প্রস্তাবনা পেশ করেন।
প্রেসিডেন্ট সমীপে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত ৩ দফা প্রস্তাবনা পেশ করা হয়।
প্রস্তাবসমূহ হচ্ছে নির্বাচন কমিশন গঠনের সুনির্দিষ্ট নীতিমালা দ্রুত প্রণয়ন। অবসরপ্রাপ্ত কোন প্রধান বিচারপতিকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ প্রদান।
আপিল বিভাগের একজন অবসর প্রাপ্ত বিচারপতি, হাইকোর্ট বিভাগের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি, একজন অবসরপ্রাপ্ত সচিব (মন্ত্রীপরিষদ বা মুখ্যসচিব নয়), একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, যার পদমর্যাদা ব্রিগেডিয়ার জেনারেলের নীচে নয়। এ যোগ্যতায় নির্বাচন কমিশনার নিয়োগ দেয়া। আর এক্ষেত্রে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারবৃন্দের ব্যাপারে যেন কোন সরকারের আমলেই জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ না থাকে। সে বিষয়টি গুরুত্ব দিতে হবে এবং তাদের কারো বিরুদ্ধে যেন কোন দলের সাথে সক্রিয় রাজনীতির অভিযোগ না থাকে সে বিষয়টি গুরুত্ব দিতে হবে।
জমিয়তে উলামায়ে ইসলামের প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন দলের নির্বাহী সভাপতি সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, সিনিয়র সহ-সভাপতি আল্লামা তাফাজ্জুল হক গাবগঞ্জী, মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী, সহ-সভাপতি মাওলানা জহিরুল হক ভুইয়া, মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা জুনাইদ আল হাবীব, সাংগঠনিক সম্পাদক আল্লামা উবায়দুল্লাহ ফারুক, যুগ্ম মহাসচিব সাবেক সাংসদ মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও মাওলানা বাহাউদ্দিন যাকাারিয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ