Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় অকুণ্ঠ সমর্থন দেবে বাংলাদেশ

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার স্বার্থে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ও ফিলিস্তিনের জনগণের স্বাধিকার আন্দোলনে অকুণ্ঠ সমর্থন দিয়ে যাবে বাংলাদেশ। গত মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘ফিলিস্তিন প্রসঙ্গসহ মধ্যপ্রাচ্য পরিস্থিতি’ শীর্ষক উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এ কথা বলেন।
স্থায়ী প্রতিনিধি সভায় গত বছরের ডিসেম্বরে ঢাকায় প্রধানমন্ত্রী  শেখ হাসিনার সঙ্গে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের কথা উল্লেখ করেন। তিনি বলেন, এ বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী স্বাধীন, কার্যকর ফিলিস্তিন রাষ্ট্র গঠন, ফিলিস্তিনের জনগণের মানবাধিকার ও মৌলিক অধিকার প্রশ্নে তার জনগণ ও সরকারের অবিচল অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন।
গত রোববার (১৫ জানুয়ারি) প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শান্তি সম্মেলনের কথা তুলে ধরে স্থায়ী প্রতিনিধি বলেন, মধ্যপ্রাচ্যের সবচেয়ে পুরনো সংঘাত পরিস্থিতির সমাধান ছাড়া এ অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার চেষ্টা সফল হতে পারে না। প্যারিস সম্মেলনের আলোকে মধ্যপ্রাচ্য শান্তিপ্রক্রিয়া পুনরায় শুরু করার ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বাংলাদেশের একাত্মতা ঘোষণা করেন মাসুদ বিন মোমেন।
২০১৭ সালে ফিলিস্তিন ভূখ-ে অবৈধ দখলদারির ৫০ বছর পূর্তির কথা উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন দীর্ঘমেয়াদি এ সমস্যা সমাধানে আগামী দিনগুলোতে আন্তর্জাতিক সম্প্রদায়কে একযোগে কাজ শুরু করার আহ্বান জানান।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ