Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অর্থনীতিতে মোবাইল ফোনের প্রভাব শীর্ষক খবর প্রকাশ করেছে জিএসএমএ

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সম্প্রতি জিএসএমএ বাংলাদেশের অর্থনীতিতে মোবাইল ফোনের ইতিবাচক প্রভাব এবং ভবিষ্যতে এর অগ্রগতি এবং সম্ভাবনার কথা প্রকাশ করেছে। জিএসএমএর তথ্যসূত্র অনুযায়ী, মোবাইল ফোনের প্রযুক্তি ও পরিষেবা ২০১৫ সালে দেশের জিডিপিতে ৬.২ শতাংশ যুক্ত করেছে যা ১৩ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ। একই বছরে মোবাইল অপারেটর ও এর ইকোসিস্টেম সারাদেশের প্রায় সাত লক্ষ ষাট হাজার মানুষের কর্মস্থানের যোগান দিয়েছে।
প্রতিবেশী দেশগুলোর চেয়ে কম আয় সত্তে¡ও, বাংলাদেশ মোবাইল ফোনের বাজার উন্নয়নে আঞ্চলিক দেশগুলোর সমপর্যায়ে তাদের অবস্থান তুলে ধরেছে। এশিয়ার মধ্যে বাংলাদেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ৫৩ শতাংশ যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী ৩৩ শতাংশ এবং ৩এ ইন্টারনেট ব্যবহারকারী ২০ শতাংশ। যদি ভবিষ্যতে কোনো উন্নয়ন বান্ধব নীতিমালার উদ্ভাবন করা যায় তাহলে এ অবস্থার আরো উন্নয়ন সম্ভব হবে। জিএসএমএর হেড অব স্পেকট্রাম, ব্রেট টারনুৎজার বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে মোবাইল ফোনের মার্কেট একটি গুরুত্বপূর্ণ অবদান রেখেছে, যার প্রমাণ আমরা দেখি জিএসএমএ ইন্টেলিজেন্সের তথ্যে।’ তিনি আরো বলেন, একটি অবকাঠামোগত নীতিমালা প্রণয়ণের ফলে এই সম্ভাবনা নিশ্চিত হয়েছে। বিনিয়োগ ও উদ্ভাবনের ক্ষেত্রে যে সব নিয়ন্ত্রনমূলক বাধা রয়েছে তা দূর করে, বর্তমান মার্কেটকে বিবেচনায় নিয়ে এবং আগামীর লক্ষ্য অর্জনের জন্য বাংলাদেশ সরকারও দেশের জনগণ এগিয়ে এসেছে বলেই এটা সম্ভব হয়েছে। স বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ