Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাবেক সাঁতারু তানিয়ার শাস্তি মওকুফ!

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : সাবেক তারকা সাঁতারু মাহফুজা রহমান তানিয়াকে গত ১২ জানুয়ার বহিষ্কার করেছিল জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। কিন্তু সেই বহিষ্কারাদেশ শেষ পর্যন্ত বহাল রাখতে পারেনি তারা। এনএসসি কর্তৃক বহিষ্কারের ছয়দিন পরেই মুক্তি পেলেন তানিয়া। জানা গেছে, সাজা মওকুফের জন্য তার আবেদনের প্রেক্ষিতেই বুধবার এনএসসি এক প্রজ্ঞাপনের মাধ্যমে তানিয়ার উপর থেকে এক বছরের বহিষ্কারাদেশ তুলে। ফলে সাঁতার ফেডারেশনের আসন্ন নির্বাচনে অংশ নিতে এখন তানিয়ার আর কোনো বাধা নেই।
বিশ্বস্ত সূত্র জানায়, গত বছরের সেপ্টেম্বরে মিরপুর সুইমিং কমপ্লেক্সে সাঁতার চলাকালীন সময়ে সেখানকার প্রশাসক সাজিয়া আফরিনের সঙ্গে বাকবিতÐায় জড়িয়ে পড়েন সাঁতার ফেডারেশনের তৎকালীন সদস্য ও সাবেক তারকা সাঁতারু মাহফুজা রহমান তানিয়া। ঘটনার পর ওই প্রশাসক সাঁতার ফেডারেশনের সভাপতির কাছে বিচার চেয়ে লিখিত অভিযোগ দেন। তার অভিযোগের প্রেক্ষিতে ফেডারেশন তখন কেবল মাত্র ‘সতর্ক’ করা ছাড়া তানিয়ার বিরুদ্ধে আর কোনো ব্যবস্থা নেয়নি। যে কারণে অভিযোগকারিণী এনএসসি বরাবর অভিযোগ দায়ের করেন। ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে এনএসসি পরিচালক (অর্থ) সহিদ উল্লাহকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি শুনানি শেষে দোষী সাব্যস্ত করে তানিয়ার বিরুদ্ধে রিপোর্ট দেয়। যে প্রেক্ষিতে ১২ জানুয়ারি এনএসসি সচিব অশোক কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক বহিষ্কারাদেশ ঘোষণা করা হয়। বহিষ্কারাদেশ হাতে পেয়েই তানিয়া গত মঙ্গলবার এনএসসি চেয়ারম্যান এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি বরাবরে সাজা মওকুফের জন্য আবেদন করেন। তার আবেদনের প্রেক্ষিতে ১৮ জানুয়ারি এনএসসি তানিয়ার এক বছরের বহিষ্কারাদেশ তুলে নিয়ে প্রজ্ঞাপন (সুত্র নং- এনএসসি/১২০/২৫/জোন/১২৪) জারি করে। সচিব অশোক কুমার বিশ্বাসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, অপরাধ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করায় এবং ভবিষ্যতে এ ধরনের কার্যকলাপ না করার অঙ্গীকার করায় তানিয়াকে সতর্ক করা হলো এবং ১২ জানুয়ারির প্রজ্ঞাপন এতদ্বারা বাতিল করা হলো। ফলে টাঙ্গাইল থেকে কাউন্সিল হওয়া তানিয়ার নির্বাচনে অংশ নিতে কোনো বাধা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাবেক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ