Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা ৪৯ টেস্টের পর থামছেন মুশফিক

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ২৪ দিন আগে যে ভেন্যুতে হ্যামেস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন, সেই ভেন্যুতেই মাইলস্টোন টেস্ট খেলার স্বপ্ন ভঙ্গ হলো মুশফিকুর রহিমের। প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডেতে টানা ১০০টি ম্যাচ খেলার স্বপ্ন ছিল মুশফিকুর রহিমের। তবে টানা ৯২ ওয়ানডে ম্যাচে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ক্রাইস্টচার্চের হেগলী ওভালে ইনজুরিতে থেমেছেন মুশফিক। সাকিবের সঙ্গে ৬৩ এবং সাব্বিরের সঙ্গে ৫২ রানে নেতৃত্ব দেয়া মুশফিকুরের ওই ইনজুরির বিরূপ প্রভাব পড়েছে ওয়ানডে এবং টি-২০ সিরিজে। ওয়েলিংটন টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ৫৯৫/৮ ডি. এর ম্যাচ এবং ৫ম জুটিতে ৩৫৯ রানে নেতৃত্ব দেয়া মুশফিকুরের দ্বিতীয় দফার ইনজুরি আরো একটি অলুক্ষুণে বার্তা দিচ্ছে। অধিনায়ক হিসেবে সর্বাধিক ৫টি জয়, ৯টি জয়ে বাংলাদেশ টেস্ট ইতিহাসে সবচেয়ে সফর অধিনায়ক তিনিই। হাবিবুল বাশারকে টপকে সর্বাধিক ২৭ টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেয়া মুশফিকুরকে থামতে হলো। হাবিবুল, আশরাফুলের পর তৃতীয় বাংলাদেশী ক্রিকেটার হিসেবে টেস্টের ফিফটি উদযাপন করা মুশফিকুর ক্রাইস্টচার্চে টানা অর্ধশত টেস্ট ম্যাচ খেলার মাইলস্টোনের যে স্বপ্ন দেখেছিলেন, সে স্বপ্ন ভঙ্গ হয়েছে। বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে টানা ৪৯ টেস্ট খেলে ইনজুরি থামিয়ে দিয়েছে তাকে।
২০০৫ সালে লর্ডসে টেস্ট অভিষেকে ছড়াননি উজ্জ্বাল্য। ১৯ এবং ৩ রানের ইনিংস দু’টিতে টেস্ট এরিনায় মুশফিকুরের ভাগ্যটা ছিল অনিশ্চয়তার আবর্তে। বগুড়ার ছেলে বলে ২০০৬ সালে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে কামব্যাক টেস্টে ২ এবং ০ রানে টেস্ট ক্যারিয়ারটা ছেড়ে দিয়েছিলেন ভাগ্যের উপর। ২০০৭ সালের জুলাইয়ে কলোম্বোর পি. সারা স্টেডিয়ামে ২৩৫ মিনিটে ৮০ রানের একটি ইনিংসে অপরিহার্য হয়ে উঠেছেন মুশফিকুর রহিম। সেই থেকে নিয়মিত মুশফিক। খেলেছেন টানা ৪৯ টেস্টÑ প্রথম বাংলাদেশী হিসেবে গল টেস্টে ডাবল সেঞ্চুরি সহ ৪টি সেঞ্চুরি ১৫টি ফিফটিতে বাংলাদেশ দলের মিডল অর্ডারের প্রান মুশফিকুরকে ছাড়া সাড়ে ৯ বছর পর টেস্ট খেলতে হচ্ছে বাংলাদেশকে।
ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ১৫৯ রানে পেয়েছিলেন বৃদ্ধাঙুলে চোট, সেই চোট নিয়ে দলের প্রয়োজনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাথায় খেয়েছিলেন বাউন্সার। সেই বাউন্সারে মাটিয়ে লুটিয়ে পড়ে হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ফিরে এসেও দিতে পারেননি সুসংবাদ। বৃদ্ধাঙুলের চোটে ধরা পড়েছে চিড়, ৩ থেকে ৪ সপ্তাহ থাকতে হবে মাঠের বাইরে। ওয়েলিংটন হাসপাতালের চিকিৎসকের এই পরামর্শ মেনেই ওয়েলিংটন টেস্টে মুশফিকুরকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তামীম। অন্যদিকে ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় ইনিংসে দ্রæত রান নিতে যেয়ে ঊরুর পেশির টিস্যু ছিঁড়ে যাওয়ায় ওয়েলিংটন টেস্টেও পাওয়া যাচ্ছে না ইনফর্ম ইমরুল কায়েসকে। এ তথ্য দিয়েছেন তামীমÑ ‘ওরা দুজনই এই টেস্ট থেকে ছিটকে গেছে। ইমরুলের সুস্থ হতে ১০ দিনের মতো লাগবে, মুশফিকুরের লাগবে ৩ থেকে ৪ সপ্তাহ। আশা করছি এ সময়ের আগেই ওরা ফিট হয়ে উঠবে। খুব বড় সমস্যা নেই, দুশ্চিন্তারও কিছু নেই। আশা করছি ভারতের বিপক্ষে টেস্টে দুজনকেই পাব আমরা।’ টেস্টে টানা ১১ ম্যাচে ফিফটি করে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড গড়া মুমিনুলকেও বাংলাদেশ দল পাচ্ছে না ক্রাইস্টচার্চ টেস্টে। ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ক্লাসিক হাফ সেঞ্চুরিতে আলো ছড়ানো এই ব্যাটসম্যান পাঁজরে পেয়েছেন চোট। তাতেই তিন নম্বরে অপরিহার্য এই ব্যাটসম্যানকে ছাড়াই আজ নামতে হচ্ছে বাংলাদেশ দলকে।
সফরের প্রাক্কালে ইনজুরিতে বিপিএলে পারফর্ম করা ২ পেস বোলার মোহাম্মদ শহিদ এবং শফিউল ছিটকে পড়েছেন ইনজুরিতে। পূর্ণ শক্তি নিয়ে বাংলাদেশ দল যেতে পারেনি নিউজিল্যান্ডে। হাফ ফিট মুস্তাফিজুরকে দলের সঙ্গে টানতে হচ্ছে অনোন্যপায় হয়ে। ২ দিন আগে ক্রাইস্টচার্চ টেস্টের ঘোষিত দলে ছিলেন না মুস্তাফিজুর, তারপরও নিয়মিত একাদলের তিন জনের ইনজুরিতে জোড়া তালি দিয়ে একটা দল দাঁড় করাতে মুস্তাফিজুরকে রাখতে হয়েছে স্কোয়াডে।
ইতোপূর্বে থেমে থেমে তিন টেস্ট খেলেছেন সৌম্য থার্ড সীমার কোটায়। দেড় বছর পর সেই সৌম্য ফিরছেন টেস্টে। আগের ৩টি টেস্টে ৭ এবং ৬ নম্বরে করেছেন ব্যাটিংÑ উপায়ন্তর না দেখে টি-২০ সিরিজের শেষ ২ ম্যাচে পারফর্ম করা (৩৯ও ৪২ রান) সেই সৌম্যকে নামতে হবে তামীমের ওপেনিং পার্টনার হিসেবে। নিউজিল্যান্ড সফরের প্রথম টেস্টে অভিষেক হয়েছে ২ পেস বোলার তাসকিন, শুভাশিষের। ওয়েলিংটন টেস্টে অভিষেক হচ্ছে উইকেট কিপার নুরুল হাসান সোহান এবং টপ অর্ডার নাজমুল হোসেন শান্ত’র। মুশফিকুর থেমেছেন টানা ৪৯ টেস্ট খেলে, সেখানে ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচের অভিজ্ঞতা নিয়ে টেস্ট ক্যাপ আজ মাথায় উঠছে নুরুল হাসান সোহানের! তবে মাত্র ১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়েই টেস্ট খেলার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে নাজমুল হোসেন শান্ত’র। টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে নাজমুল হোসেন শান্ত’র।
টি-২০ সিরিজের শেষ ২টি ম্যাচে পারফর্ম করেছেন সৌম্য, উইকেট কিপিংয়ের পাশাপাশি লোয়ার অর্ডারেও দিয়েছেন আস্থার স্বাক্ষর সোহান। ক্রাইস্টচার্চ টেস্টে এই দু’জনকে নিয়ে আশাবাদি ভারপ্রাপ্ত অধিনায়ক তামীমÑ ‘সৌম্য সর্বশেষ ২টি টি-২০ দুটি ম্যাচে দারুণ খেলেছে। আমি নিশ্চিত ও ভালো করবে। সোহানকেও আমরা ওয়ানডেতে দেখেছি। আমি মনে করি, ওরা দু’জনই চ্যালেঞ্জটা নিতে প্রস্তুত।’ আবাহনীর শিরোপা জয়ে দারুণ অল রাউন্ড পারফর্ম করেছেন ১৯ বছর বয়সী ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। দলের সঙ্গে ঘুরিয়ে বেড়ানোর জন্য নাজমুল হোসেন শান্ত’কে এনে সেই শান্ত’র মাথায় উঠছে টেস্ট ক্যাপ! শান্ত’র মধ্যেও দারুণ সম্ভাবনার আভাস পাচ্ছেন তামীম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টানা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ