Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকৃত এলেম শিক্ষার জন্য কওমি মাদরাসাগুলোর উন্নয়ন অপরিহার্য -মাওলানা উবায়দুর রহমান খান নদভী

লক্ষীপুর হিলফুল ফুজুল মাদরাসার মাহফিল

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : লক্ষ্মীপুর জেলা সদরের ঐতিহ্যবাহী উঃ টুমচর হিলফুল ফুজুল কওমি মাদরাসা ও ইয়াতিম খানার দু‘দিন ব্যাপি ২৭তম বার্ষিকওয়াজ মাহফিল গত বুধবার সম্পন্ন হয়েছে। বিশিষ্ট চিকিৎসক মরহুম ডা. আহছান উল্ল্যাহ কর্তৃক প্রতিষ্ঠিত এ মাহফিলে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলে প্রখ্যাত মোফাচ্ছেরে কোরআন দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক আলহাজ হযরত মাওলানা উবায়দুর রহমান নদভী, বিশেষ মেহ্মান হিসেবে আলোচনা করেন শায়খ যাকারিয়া (রহ.) রিচার্স সেন্টারের পরিচালক মুফতি মিজানুর রহমান সাঈদ, হযরত মাওলানা আলী আহমদ পীর ছাহেব মাদারীপুর, মুফতি রহিমুল্লাহ কাছেমী, হযরত মাওলানা আক্তার হোসাইন জেহাদী, হযরত মাওলানা ইউছুফ কাছেমী, হযরত মাওলানা মোহাম্মদ ইউছুফ, মাওলানা আব্দুল কুদ্দুছ, মাওলানা হারুন আল-মাদানী, মাওলানা আবদুল আজিজ, মাওলানা আব্দুল কাইয়ুম, মুফতি মো: হাবীব উল্ল্যাহ, মাওলানা মো: দিদার এলাহী উক্ত মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ নোমান।
মাওলানা উবায়দুর রহমান খান নদভী তাঁর অলোচনায় আরো বলেন, বিশ্বে সাড়ে ৪শ’ কোটি হিন্দু, বৌদ্ধ ধর্মালম্বী মানুষ রয়েছেন। যারা শিক্ষিত, জ্ঞানী-বিজ্ঞানী, গবেষক। কিন্তু তারা ইসলামকে বিশ্বাস করেনা, তাদের মধ্যে এলেম নেই। তাদের চোখ আছে, দেখছে না, বিবেক আছে,  বুঝছে না। একদিন তারা ইতিহাসের আস্থা কুড়ে নিক্ষিপ্ত হবে। তিনি বলেন প্রকৃত এলেম শিক্ষার জন্য কওমি মাদরাসাগুলোর উন্নয়ন অপরিহার্য। অথচ আজ কওমি মাদরাসাগুলো অবহেলিত অবস্থায় রয়েছে। শিক্ষকরা বেতনভাতা ঠিকভাবে পাচ্ছেনা, শিক্ষার্থীরা অর্থের অভাবে লেখা পড়া করতে পারছেনা। মানুষের এলেম না থাকার কারণে আজ এতো হানাহানী ঘটছে।
বিশেষ মেহমানের বক্তব্যে মুফতি মিজানুর রহমান বলেন, জুম্মার দিনটি আল্লাহর পছন্দের দিন। এদিনে এবাদত বেশী বেশী করতে বলা হয়েছে। প্রকৃত এবাদতের শিক্ষাটা দেয়া হচ্ছে কওমি মাদরাসায়। সন্তানকে আদর্শ করতে হলে কওমি মাদরাসায় ভর্তি করুন।



 

Show all comments
  • মাসুম ২০ জানুয়ারি, ২০১৭, ১২:১২ পিএম says : 0
    এই সুন্দর বক্তব্যে জন্য মাওলানা উবায়দুর রহমান খান নদভী হুজুরকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Sohel ২০ জানুয়ারি, ২০১৭, ১২:১২ পিএম says : 0
    Akdom thik kotha bolesen
    Total Reply(0) Reply
  • আজাদ ২০ জানুয়ারি, ২০১৭, ১:২০ পিএম says : 0
    ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তির জন্য কওমী শিক্ষাই উত্তম শিক্ষা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ