Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

যত্রতত্র ময়লা না ফেলার আহ্বান

ঢাকা ক্লিন এর রোড শো’

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : একটি পরিচ্ছন্ন ঢাকা তৈরির লক্ষ্যে ঢাকা ক্লিন এর হয়ে কাজ করছেন একদল স্বপ্নবাজ মানুষ। এই স্বপ্নবাজদের পাশাপাশি সকলেই যদি নিজ নিজ জায়গা থেকে তাদের পাড়া, মহল্লা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে তাহলে নতুন প্রজন্মের হাতে আমরা জীবাণুমুক্ত ও পরিচ্ছন্ন একটি বাংলাদেশ উপহার দিতে পারবো। একই সঙ্গে বিশ্বর মানচিত্রে পরিচ্ছন্ন দেশ হিসেবে বাংলাদেশকেও পরিচিত করা সম্ভব।
গতকাল শুক্রবার রাজধানীর কাওরানবাজারের সার্ক ফোয়ারায় আয়োজিত রোড শো’তে বক্তারা এ কথা বলেন। সাধারণ মানুষকে সচেতন করতে পরিচ্ছন্ন শুরু হোক আমার থেকে সেøাগানে এই রোড শো’র আয়োজন করে ঢাকা ক্লিন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সার্ক ফোয়ারা থেকে শাহবাগ পর্যন্ত প্রায় দুই হাজার স্বেচ্ছাসেবী এই রোড শো-তে অংশগ্রহণ করেন। একই সঙ্গে তারা ৫ মিনিট নিজ নিজ স্থান ঝাড়ু দিয়ে শহরকে প্রতিকি পরিষ্কার-পরিচ্ছন্ন করেন।
যত্রতত্র ময়লা না ফেলার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, প্রায় ১৬ কোটি মানুষের দেশে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের আবর্জনা তৈরি হচ্ছে। সাধারণ মানুষ ডাস্টবিন ব্যবহার করছেন না। তাই তাদের সচেতন করে তুলতেই এ কর্মসূচি পালন করা হয়েছে।
ঢাকা ক্লিন এর প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন মিলন বলেন, সাধারণ মানুষের সম্পৃক্ততায় একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে সমগ্র বাংলাদেশের ৪টি বিভাগে ঢাকা ক্লিনের কার্যক্রম পরিচালিত হচ্ছে। আর এই করে যাচ্ছেন, সময়ের সাহসী এই স্বেচ্ছাসেবকরাই। কারণ তারা অবিরত কাজ করে যাচ্ছেন পরিচ্ছন্ন দেশ গড়তে। তারাই আমাদের মূল চালিকাশক্তি।
রোড শো’তে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরিচালক চিত্রশিল্পী মনিরুজ্জামান, ব্যারিস্টার নাসের আলম প্রমুখ। অনুষ্ঠানে পরিচ্ছন্ন বাংলাদেশের দূত হিসেবে পরি ও স্বপ্ন নামের দুটি মাপেট চরিত্র উন্মুক্ত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়লা

১৭ জানুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ