Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মার্কিন দূতাবাসের ব্যতিক্রমী ভিডিও বার্তা

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকট এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তারা একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একটি বিশেষ ভিডিও বার্তা প্রকাশ করেছে। বাংলা ভাষার দাবিতে যারা প্রাণ হারিয়েছেন তাদের সম্মানে আমেরিকান কর্মকর্তারা এই ভিডিওর মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। বার্তাটি গতকাল রবিবার সকালে গণমাধ্যমে পাঠানো হয়।
ভিডিও বার্তায় বলা হয়েছে, দূতাবাসের কর্মকর্তাদের অনেকেই তাদের বেড়ে ওঠার সময়ে ইংরেজী ছাড়াও অন্য ভাষায় কথা বলতে শিখেছেন। এটি সম্ভব হয়েছে একটি সমৃদ্ধ ও বৈচিত্র্যময় ঐতিহ্যের দেশে থাকার কারণে যেটি অভিবাসীদের স্বাগত জানায়। এই কর্মকর্তারা ভিডিওতে বলেছেন, কিভাবে মাতৃভাষা তাদের জীবন ও যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে।
ভাষা শহীদদের স্মরণে প্রথমেই বাংলায় লেখা প্ল্যাকার্ড হাতে নিয়ে বলা হয়েছে ‘অমর একুশে’। এরপর আরও ছয়টি দেশের ছয়টি ভাষায় একইভাবে ‘অমর একুশে’ উচ্চারণ করেছেন সেদেশের নাগরিকরা। ভিডিওটি শেয়ার করা হয়েছে বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজে।
রাষ্ট্রদূত বার্নিকাট বলেছেন, ভাষা একটি দেশের জীবনপ্রবাহ এবং আমরা তাদেরকে সম্মান জানাতে চাই যারা ইতিহাসের একটি কালো অধ্যায়ের সময় বাংলা ভাষাকে রক্ষা করতে লড়াই করেছেন। আমাদের দূতাবাসের সকলে আপনাদের সাথে এই ভিডিওটি ভাগাভাগি করে নিতে পেরে খুবই আনন্দিত। একপর্যায়ে বলেন, আমি কিছু কিছু বাংলা বলতে পারি। এর পাশাপাশি তিনি অন্য ভাষাভাষীর কথাও উল্লেখ করেন।
এ ভিডিওটি দেখা যাবে ফেসবুক লিংক:
যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/নধহমষধফবংয.ঁংবসনধংংু/ারফবড়ং/ান.১০৩১৫৭২১৯৮০৬/১০১৫৩৬৩৬৭৩৪৭৮৪৮০৭/
এবং ইউটিউব লিংক: যঃঃঢ়ং://ুড়ঁঃঁ.নব/ঞজয়খ১ংডঝফঞড়।
দূতাবাসে কর্মরত ছয় ভাষাভাষীদের দিয়ে এটি প্রযোজনা করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। ভিডিওটির মন্তব্যে অনেকেই এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ