Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিবিয়ায় মার্কিন বিমান হামলায় আইএসের ৮০ যোদ্ধা নিহত

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১:১৩ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ায় মার্কিন বিমান হামলায় ইসলামিক স্টেটের (আইএস) ৮০ জনেরও বেশি যোদ্ধা নিহত হয়েছে। দেশটির সির্তে শহরের বাইরে এ হামলা চালানো হয়েছে বলে গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার জানিয়েছেন। এদিকে, সিরিয়ার প্রাচীন নগরী পালমিরায় আইএসের হামলায় ১২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে, সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, পরিচালিত এ হামলায় নিহতদের কেউ কেউ ইউরোপে হামলার জন্যে প্রস্তুতি নিচ্ছিল। তিনি বলেন, আইএসআইএলের কিছু বহিঃআক্রমণ পরিকল্পনাকারীদের বিরুদ্ধে এ হামলা পরিচালিত হয়েছে। এদের মধ্যে এমন কিছু লোক ছিল যারা ইউরোপে হামলা পরিকল্পনায় সরাসরি অংশ নিচ্ছিল।
এছাড়া আরো কিছু লোক থাকতে পারে যারা সরাসরি ইউরোপে হামলা চালানোয় জড়িত ছিল। হামলায় অংশ নিয়েছিল দুটি বি-২ বোমারু বিমান। যুক্তরাষ্ট্রের মিসৌরি বিমান ঘাঁটি থেকে এ হামলা পরিচালিত হয়েছে। সির্তে শহরের ২৮ মাইল দক্ষিণ-পশ্চিমে পরিচালিত এ হামলায় লিবিয়ার সামরিক বাহিনী অংশ নিয়েছিল বলেও জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। প্রসঙ্গত, লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির পতনের পর তার নিজ শহর এই সির্তে বিভিন্ন বিদ্রোহী গ্রুপের দখলে চলে যায়। গত বছর লিবিয়ার সরকারি বাহিনী আইএসের কাছ থেকে সির্তে পুনঃদখল করে। তবে শহরের বাইরে পরাজিত সন্ত্রাসীরা জড়ো হওয়ার চেষ্টা করছে বলে জানিয়েছিল লিবিয়া সরকার। বিবিসি।     



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ