Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পালমিরায় আবারও প্রাচীন স্থাপনা ধ্বংস করেছে আইএস

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার ঐতিহ্যবাহী পালমিরা শহরে রোম আমলে তৈরি অ্যাম্ফিথিয়েটারটি ইসলামিক স্টেটের (আইএস) জিহাদিরা ধ্বংস করেছে বলে জানিয়েছেন দেশটির একজন কর্মকর্তা। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সানার খবরে বলা হয়েছে, দ্বিতীয় শতাব্দীতে নির্মিত অ্যাম্ফিথিয়েটারটির প্রবেশদ্বার এবং এর চারপাশ ঘিরে থাকা টেটরাপাইলনগুলো (চারটি পিলারের ওপর নকশা করা ছাদ) ধ্বংস করে ফেলা হয়েছে।
প্রসঙ্গত, আইএস প্রথমবার ২০১৬ সালের মার্চে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ পালমিরা নগরী দখল করে এবং সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। এর ১০ মাস পর রুশ বাহিনীর সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী তাদের পালমিরা থেকে হটিয়ে দিয়েছিল। কিন্তু গত বছর ডিসেম্বরে আইএস পুনরায় পালমিরার দখল নেয়। সিরিয়ার প্রধান প্রতœতাত্ত্বিক মামুন আবদুল করিম বার্তা সংস্থা রয়টার্সকে আইএসের নতুন করে চালানো সর্বশেষ এই ধ্বংসযজ্ঞের বিষয়টি জানিয়েছেন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ