Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাড়িবোমা বিস্ফোরণে সিরিয়ায় নিহত ৫০, আহত ১০০

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সরিয়ার হোমসের আযযাহরা জেলায় গতকাল দু’টি গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৫০ জন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়েছে। সিরিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেছেন, আযযাহরা জেলার একটি সড়কে ট্রাফিক লাইটের সামনে অপেক্ষারত দু’টি গাড়িতে এক মিনিটের ব্যবধানে বিস্ফোরণ ঘটেছে। ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ আহতদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক।
হোমস শহরে জোড়া বিস্ফোরণের ঘটনার সত্যতা নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। একটি টিভি চ্যানেলের ভিডিওচিত্রে ক্ষতিগ্রস্ত দোকানপাট, ছড়িয়ে-ছিটিয়ে থাকা ধ্বংসাবশেষ, পুড়ে যাওয়া গাড়ি এবং আহতদের কষ্টের চিত্র দেখানো হয়েছে। আজকের হামলার দায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী স্বীকার করেনি। তবে আইএস এই হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ এর আগেও তারা সেখানে হামলা চালিয়েছিল।
এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, সিরিয়া সংঘাতে একটি আংশিক অস্ত্রবিরতির ব্যাপারে রাশিয়ার সঙ্গে একটি সমঝোতা হয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সঙ্গে কথা বলার পর কেরি জানান, আজ আমরা অস্ত্রবিরতির কাছাকাছি পৌঁছেছি।
সিরিয়া সংকট নিরসনে জড়িত বিশ্ব শক্তিগুলো এ মাসের প্রথমদিকে সহিংসতার অবসানে একটি অস্ত্র বিরতির ব্যাপারে সম্মত হয়েছিল। এই শুক্রবার ছিল ডেডলাইন। কিন্তু শুক্রবার এসে আবার চলেও গেছে। অস্ত্রবিরতি হয়নি। জন কেরি গতকাল বলেন, তিনি ও ল্যাভরভ অস্ত্রবিরতির শর্তগুলো নিয়ে একমত হয়েছেন তবে এখনো খুঁটিনাটি কিছু বিষয় বাকি রয়েছে যা নিষ্পত্তি করতে হবে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাড়িবোমা বিস্ফোরণে সিরিয়ায় নিহত ৫০
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ