Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : বেনাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমাদনি-রফতানি বাণিজ্য বন্ধ করে দিয়েছে ভারতের বন্দর ব্যবহারকারীরা। ভারতের পেট্রাপোল বন্দরে কাস্টমসের কার্যক্রম হঠাৎ করে পুরাতন ভবন থেকে নতুন ভবনে শুরু করায় গতকাল (শনিবার) সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারতীয় বন্দর ব্যবহারকারীরা।
পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারন সম্পাদক কার্তিক চন্দ্র জানান, নতুন আইসিপি চেকপোস্ট চালু করা হলেও শুল্কায়ন কার্যক্রম পুরাতন কাস্টম হাউস থেকে হয়ে আসছিলও শুরু থেকে। হঠাৎ করে রপ্তানি কাস্টমসের এই সিদ্ধান্তের প্রতিবাদে তারা অনিদিষ্টকালের জন্য আমাদনি-রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।
শনিবার সকাল থেকে পেট্রাপোল কাস্টম কর্তৃপক্ষ তাদের কার্যক্রম পুরাতন ভবন থেকে নতুন ভবনে শুুরু করেছেন। পুরাতন পার্কিং থেকে নতুন পার্কিংয়ের দূরত্ব প্রায় ১ কিলোমিটার। রপ্তানির স্থান থেকে কাস্টম হাউসের দূরত্ব অনেক বেশী হওয়ায় আমদানি-রপ্তানি কার্যক্রম সম্পন্ন করা অসম্ভব হয়ে পড়েছে।
আমদানি-রপ্তানি বন্ধ থাকার কারনে দু’বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাক। বিশেষ করে পচনশীল পণ্য সামগ্রী নিয়ে বিপাকে পড়েছে রফতানিকারকরা। দেশের সিংহভাগ শিল্প কলকারখানার কাঁচামাল আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে।
টঙ্গীতে অগ্নিকান্ডে ৩৫টি ঝুটের গোডাউন ও ১৫২টি বস্তিঘর ভষ্মীভ‚ত
টঙ্গী সংবাদদাতা : টঙ্গীর মিলগেইট নামাবাজার এলাকার বস্তি ও ঝুটের গোডাউনে অগ্নিকান্ডে ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে ৩৫টি ঝুটের গোডাউন ও ১৫২টি বস্তিঘর ভষ্মীভ‚ত হয়েছে। টঙ্গী ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
জানা যায়, শনিবার দুপুর ১২টা ২৫মিনিটে টঙ্গীর মিলগেইট নামাবাজার এলাকায় আব্দুর রহিমের ঝুটের গোডাউন থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা আশপাশে ছড়িয়ে পড়ে। এ সময় ৩৫টি ঝুটের গোডাউন ভষ্মীভ‚ত হয়।
এ ছাড়া পাশের বস্তিতে ১৫২টি বস্তিঘর আগুনের লেলিহান শিখায় ভষ্মীভ‚ত হয়। এ সময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। টঙ্গী ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ অগ্নিকান্ডে প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করছেন। তবে ফায়ার সার্ভিস সূত্র আগুনের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিকভাবে জানাতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকান্ডে

২৫ ফেব্রুয়ারি, ২০২১
২০ মার্চ, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ