Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

আ.লীগের মনোনয়ন : তৃণমূলকে আজকের মধ্যে তালিকা দিতে হবে

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:২৩ এএম, ২২ ফেব্রুয়ারি, ২০১৬

স্টাফ রিপোর্টার : ইউনিয়ন পরিষদ নির্বাচনের (ইউপি) দ্বিতীয় ধাপে তৃণমূলের সুপারিশ করা প্রার্থীদের তালিকা আজকের (সোমবার) মধ্যেই কেন্দ্রে পাঠাতে বলেছে আওয়ামী লীগ। গতকাল রোববার বিকালে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের স্বাক্ষর করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত মঙ্গলবার বিকালে বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার/ইউনিয়ন পরিষদ নির্বাচন মনোনয়ন বোর্ডের এক সভা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপির সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সরকার/ইউনিয়ন পরিষদ নির্বাচন মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা এমপি।
এতে আরও বলা হয়, জেলা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদক এবং নির্বাচনসংশ্লিষ্ট ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদকদের সমন্বয়ে একটি নির্বাচনী বোর্ড গঠিত হবে। ইউনিয়ন কমিটি ওয়ার্ড কমিটির নেতৃবৃন্দের সঙ্গে বর্ধিত সভা করে একজন প্রার্থীর নাম সুপারিশ করবে। সেই সুপারিশকৃত নাম উল্লিখিত জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদকদের সমন্বয়ে গঠিত নির্বাচনী বোর্ড (৬ জনের নাম ও স্বাক্ষর) প্রার্থী চূড়ান্ত করে সোমবারের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় (বাড়ি-৫১/এ, সড়ক-৩/এ, ধানমন্ডি আ/এ, ঢাকা) বরাবর প্রেরণ করবে।
মনোনীত প্রার্থীর নাম (ভোটার নং ১২ ডিজিট) এবং নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী সকল তথ্য প্রার্থীর নামের সঙ্গে প্রেরণ করতে হবে। উল্লেখ্য, প্রার্থীর ভোটার আইডির ফটোকপি, ১ কপি পাসপোর্ট সাইজের ছবি ও মোবাইল নম্বর অবশ্যই প্রেরণ করতে হবে, যা বাধ্যতামূলক।
দ্বিতীয় ধাপে যেসব জেলা ও উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে তা হলো : ঢাকা বিভাগে ১৪টি জেলা, ২৫টি উপজেলা ও ২৩৫টি ইউনিয়ন।
ঢাকা বিভাগের টাঙ্গাইল-১৩, ভূয়াপুর ৬, গোপালপুর-৭, জামালপুর-২৬, জামালপুর সদর ১৫, মেলানন্দ ১১, শেরপুর-১৬, শেরপুর সদর ১, নকলা-৯, শ্রীবর্দী-৬, ময়মনসিংহ-২০, তারাকান্দা-১০, গৌরীপুর-১০, নেত্রকোনা-১৫, আটপাড়া-৭, মদন-৮, কিশোরগঞ্জ-২০, বাজিতপুর-১১, কটিয়াদি-৯, মানিকগঞ্জ-২০, দৌলতপুর-৮, হরিরামপুর ১২, মুন্সিগঞ্জ-১৮, সিরাজদিখান-৪, শ্রীনগর-১৪, ঢাকা-১১, কেরানীগঞ্জ ১১, গাজীপুর-৭, কালীগঞ্জ-৭, নরসিংদী-১৫, শিবপুর-৭, বেলাবো-৮, ফরিদপুর, আলফাডাঙ্গা-৬, গোপালগঞ্জ-৩৩, গোপালগঞ্জ সদর ২১, কোটালীপাড়া ১২, মাদারীপুর-১৫।
রংপুর বিভাগে ৮টি জেলা, ১৬টি উপজেলা ও ১৩০টি ইউনিয়ন। পঞ্চগড়-১০, বোদা-১০, গাইবান্ধা-১৪, সুন্দরগঞ্জ-১৪, ঠাকুরগাঁও-১৪, রানীশংকাইল-৮, হরিপুর-৬, দিনাজপুর-৩৫, বোচাগঞ্জ-৬, কাহারোল-৬, বিরামপুর-৭, নবাবগঞ্জ-৯, ফুলবাড়ী-৭, নীলফামারী সদর-৭, লালমনিরহাট-২০, হাতীবান্ধা-১২, পাটগ্রাম-৮, রংপুর-১১, পীরগঞ্জ-১১, কুড়িগ্রাম-১৯, রাজীবপুর-৩, ভুরংগামারী-১০, চিলমারী-৬।
চট্টগ্রাম বিভাগে ৭টি জেলা, ১৩টি উপজেলা ও ১০৬টি ইউনিয়ন।
ব্রাহ্মণবাড়ীয়া-১১, নবীনগর-১১, কুমিল্লা সদর দক্ষিণ-৬, বরুড়া ৯, চাদপুর-১৯, চাদপুর সদর ১৩, হাইমচর ৬, ফেনী-৯, পশুরাম -৩, ফুলগাজী-৬, নোয়াখালী-১৫, কবিরহাট ৭, কোম্পানীগঞ্জ ৮, চট্টগ্রাম-৩০, মিরেরসরাই-৯, সীতাকু--৯, সন্দ্বীপ-১২, কক্সবাজার-৭, পেকুয়া-৭।
রাজশাহী বিভাগে ৮টি জেলা, ১১টি উপজেলা ও ৮৫টি ইউনিয়ন।
বগুড়া-১৮, সোনাতলা-৬, শিবগঞ্জ-১২, জয়পুরহাট-৯, জয়পুরহাট সদর-৯, চাঁপাইনবাবগঞ্জ-১৯, পতœীতলা-১১, গোমস্তাপুর-৮, রাজশাহী-১, বাগাতিপাড়া-১, নাটোর-১০, লালপুর ১০, সিরাজগঞ্জ-১০, সিরাজগঞ্জ ১০, নওগা-৮, ধামইরহাট-৮, পাবনা-১০, ফরিদপুর-৬, ভাঙ্গুড়া-৪।
খুলনা বিভাগে ৬টি জেলা, ৭টি উপজেলা ও ৭১টি ইউনিয়ন।
খুলনা মেহেরপুর-৪, মুজিবনগর-৪, কুষ্টিয়া-২০, দৌলতপুর ১৪, ভেড়ামারা ৬, চুয়াডাঙ্গা-৭, চুয়াডাঙ্গা সদর ৭, ঝিনাইদহ-১২, মহেশপুর ১২, যশোর-১৫, যশোর সদর ১৫, মাগুরা সদর ১৩,
সিলেট বিভাগে ৪টি জেলা, ৬টি উপজেলা ও ৪৬টি ইউনিয়ন।
সুনামগঞ্জ-১৩, ছাতক-১৩, সিলেট-১৩, কোম্পানীগঞ্জ-৬, গোয়াইনঘাট-৭, মৌলভীবাজার-১৫, বড়লেখা ১০, জুড়ী ৫, হবিগঞ্জ-৫, আজমিরীগঞ্জ ৫।
বরিশাল বিভাগে ২টি জেলা, ৪টি উপজেলা ও ১১টি ইউনিয়ন।
পটুয়াখালী-১, ভোলা-১০, ভোলা সদর-৩, চরফ্যাশন-৫, মনপুরা-২।
প্রসঙ্গত, দ্বিতীয় ধাপের জন্য গত ১৮ ফেব্রুয়ারি ৬৮৪ ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিলে বলা হয়েছে, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ মার্চ। বাছাই ৫ ও ৬ মার্চ। প্রত্যাহারের শেষ সময় ১৩ মার্চ এবং ভোট ৩১ মার্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ