Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিবিসির টুইটার হ্যাক করে ট্রাম্পকে গুলি’র খবর

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিবিসির একটি টুইটার একাউন্ট থেকে ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাহুতে গুলিবিদ্ধ হয়েছেন’ এরকম খবর দেয়ার পর বিবিসি জানিয়েছে, একাউন্টটি আসলে হ্যাকিং-এর শিকার হয়েছে। বিবিসি নর্দাম্পটন-এর একাউন্ট থেকে স্থানীয় সময় সকাল ১০টা ৫২ মিনিটে একটি টুইট করা হয়: ব্রেকিং নিউজ- প্রেসিডেন্ট ট্রাম্প বাহুতে বন্দুকের গুলি বিদ্ধ হয়ে আহত হয়েছেন’। এর সাথে হ্যাশট্যাগ ছিল ‘উদ্বোধন’।
কিছুক্ষণ পরই বার্তাটি মুছে দেয়া হয়, কিন্তু তার আগেই এটি রি-টুইট হয়ে যায়, অর্থাৎ অন্য অনেকে বার্তাটি আবার টুইট করে ছড়িয়ে দেন। ফলে এ নিয়ে নানা মন্তব্য আসতে থাকে টুইটারে।
অনেকে সংশয় প্রকাশ করেন ব্যাপারটি সত্যি কিনা, এবং বিবিসি নর্দাম্পটন কি করে সবার আগে এ খবর পেলো। বিবিসির একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, তাদের একাউন্ট হ্যাক হয়েছে। তিনি বলেন, ‘এটা যাতে আর না হয় তা নিশ্চিত করতে আমরা তদন্ত করে পদক্ষেপ নিচ্ছি’।
এর মধ্যে আবার আওয়ারমাইন নামে আমেরিকান হ্যাকিং গ্রুপ তাদের টুইটে জানায়, তারা বিবিসির একাউন্টে কিছু অস্বাভাবিক কার্যকলাপ দেখতে পেয়েছেন, এটা হ্যাক হয়েছে এবং তারাই (আওয়ারমাইন) এটা সারানোর চেষ্টা করছেন। এর পর বিবিসি আওয়ারমাইনের কাছে জানতে চায়, তারাই এই হ্যাকিং করেছে কিনা।
জবাবে আওয়ারমাইন জানায়: তারা প্রথমে হ্যাক করেনি, কিন্তু বিবিসির একাউন্টটি নিয়ে সন্দেহ হওয়ায় এটি ‘সত্যি হ্যাক হয়েছে কিনা তা জানতে’ তারা নিজেরা হ্যাক করে ওই একাউন্টে ঢুকেছিল।
‘ঢুকে আমরা বুঝতে পারি যে, একাউন্টটা সত্যি হ্যাক হয়েছে’- বলছে আওয়ারমাইন।
আওয়ারমাইন বলেছে ‘আমরা একটি নিরাপত্তা গ্রুপ, আমরা কোন কারণ ছাড়া হ্যাকিং করি না’। বিবিসি নর্দাম্পটন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ