Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান সীমান্তে বিপুলসংখ্যক ট্যাঙ্ক মোতায়েন করছে ভারত

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তান সীমান্তে নতুন করে সাড়ে চারশরও বেশি ট্যাঙ্ক মোতায়েন করার পরিকল্পনা গ্রহণ করেছে ভারত। ওই সীমান্তে আগে থেকে মোতায়েনকৃত ট্যাঙ্ক বহরের সাথে যোগ দেবে নতুন এই ট্যাঙ্কগুলো। সামরিক বিশ্লেষকরা মনে করছেন, সীমান্তে ভারতের একসাথে এত অধিকসংখ্যক ট্যাঙ্ক মোতায়েন মূলত তাদের ‘কোল্ড স্টার্ট’ পরিকল্পনারই প্রস্তুতি। খবরে বলা হয়, রফতানির উদ্দেশ্যে এগুলো বিশেষভাবে প্রস্তুত করেছে রাশিয়া।
আগে থেকেই রাজস্থান ও পাঞ্জাবের পাকিস্তান সীমান্তে টি-৯০ মডেলের নয় শতাধিক ট্যাঙ্ক মোতায়েন রেখেছে ভারত। এটি ভারতীয় বাহিনীর এখন পর্যন্ত সর্বাধুনিক ট্যাঙ্ক। অত্যাধুনিক থারমাল ইমেজিং বৈশিষ্ট্য সমৃদ্ধ ট্যাঙ্কগুলো নতুন দশটি সেনা রেজিমেন্টের মধ্যে ভাগ করে দেয়া হবে। এ ছাড়া আমদানির পর ভারতীয় প্রযুক্তিতে নতুন কিছু বৈশিষ্ট্য যোগ করা হবে এতে। যদিও ট্যাঙ্ক আমদানির বিষয়টি এখনো সংশ্লিষ্ট প্রতিরক্ষা কাউন্সিলের অনুমোদন পায়নি। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, শিগগিরই ভারতীয় সেনাবাহিনীতে যে নতুন টি-৯০ এমএস মডেলের ট্যাঙ্ক যুক্ত হবে তা পশ্চিম ও উত্তর সীমান্তে মোতায়েনের পরিকল্পনা নিয়েছে ভারতীয় সেনাবাহিনী। সামরিক বোদ্ধারা মনে করছেন ভারতের এই পরিকল্পনার এমন সংকেত দিচ্ছে যে, এটি যেকোনো সময় পাকিস্তানের পারমাণবিক হামলা মোকাবেলায় ভারতীয় যুদ্ধ প্রস্তুতির অংশ বিশেষ। সামরিক পরিভাষায় যা কোল্ড স্টার্ট নামে পরিচিত। রাশিয়া থেকে নতুন ওই ট্যাঙ্কগুলো সংগ্রহ করেছে ভারত, যার মূল্য হবে প্রায় ২০০ কোটি মার্কিন ডলার। প্রসঙ্গত, বিগত কয়েক মাস আগে ভারতকে পারমাণবিক হামলার হুমকি দিয়েছিল পাকিস্তান। অপর এক খবরে বলা হয়, ভারতীয় সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তারা এটি নিশ্চিত করেছেন বলে আইএইচএস জেন ৩৬০র বরাত দিয়ে জানিয়েছে রাশিয়া টুডে ডট কম। এতে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাংক বা এমবিটি পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করা হবে। নতুন করে যে সব এমবিটি সংগ্রহ করবে সেগুলো এ দুই সীমান্তে মোতায়েন করবে ভারত ।  টি-৯০ ভারতের প্রধান যুদ্ধ ট্যাংক এবং এ গুলোকে টি-৭২ এবং টি-৫৫ মডেলের পুরানো  ট্যাংকের স্থলাভিষিক্ত করার কাজ চলছে। নতুন ট্যাংকে থার্মাল ইমেজিং বা তাপভিত্তিক ছবি তোলার ব্যবস্থা থাকবে। এ ছাড়া, এতে চেন্নাইয়ের কাছে আভাদির হেভি ভেহিকেলস ফ্যাক্টরির তৈরি ভারতীয় সরঞ্জামও বসানো হবে। পাকিস্তানের পক্ষ থেকে পরমাণু হামলার হুমকির পর এ পদক্ষেপ নেয় ভারত। এতে মনে করা হচ্ছে ভারতের অঘোষিত রণনীতি কোল্ড স্টার্ট ডকট্রিনের অংশ হিসেবে এসব ট্যাংক মোতায়েন করা হবে। আরটি, এনডিটিভি, পার্সটুডে।



 

Show all comments
  • জামাল ২৩ জানুয়ারি, ২০১৭, ১১:৪০ এএম says : 0
    আবার শুরু হলো নাকি ??????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ