Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তেরেসা মে’র সঙ্গে প্রথম বৈঠকেই চুক্তির পরিকল্পনা ট্রাম্পের

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো কোনও বিদেশি নেতার সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটন ডিসিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র সঙ্গে বৈঠক করবেন তিনি। হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার গত শনিবার এ ঘোষণা দিয়েছেন। এই বৈঠকে ব্রেক্সিট-পরবর্তী মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের বিষয়টিকে তেরেসা মে তার আলোচ্যসূচির শীর্ষে রেখেছেন বলে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো। ট্রাম্পের দিক থেকেও এ ব্যাপারে ইতিবাচক সাড়া পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে আসার পক্ষে অর্থাৎ ব্রেক্সিটের পক্ষে ব্রিটিশ জনগণ যে রায় দিয়েছিলেন তাতে স্বীকৃতি দিয়েছেন ট্রাম্প।
৮ নভেম্বরের নির্বাচনে ট্রাম্প জয় পাওয়ার পর থেকেই তার অন্তর্বর্তী দলের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে তেরেসা মে’কে খানিক বেগ পেতে হয়েছিল। দায়িত্ব গ্রহণের পর ট্রাম্প যেন প্রথম তেরেসা মে এর সঙ্গেই বৈঠক করেন সে প্রচেষ্টা চালানো হচ্ছিল। ডিসেম্বরে তেরেসা মে-ওর জয়েন্ট চিফস অব স্টাফ নিক টিমোথি এবং ফিওনা হিল যুক্তরাষ্ট্র সফর করেন এবং ট্রাম্পের অন্তর্বর্তী দলের সঙ্গে দেখা করেন। এ বৈঠক তেরেসা মে এর জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো। নিজস্ব প্রতিবেদককে উদ্ধৃত করে বিবিসির প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের সঙ্গে তেরেসা মে এর বৈঠক রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ। বিবিসি জানিয়েছে, ব্রেক্সিট ইস্যু ছাড়াও বৈঠকে ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন, প্রতিরক্ষা এবং রাশিয়া নিয়েও আলোচনা হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম ট্রেলিগ্রাফ জানিয়েছে, নতুন পাসপোর্ট ব্যবস্থা আওতায় আমেরিকান ও ব্রিটিশ ব্যাংকগুলোর মধ্যকার প্রতিবন্ধকতা কমিয়ে আনতে একটি চুক্তিতে পৌঁছানোর কথা ভাবছে ট্রাম্প প্রশাসন। বাণিজ্যের প্রতিবন্ধকতাগুলো শনাক্ত করতে এবং ভবিষ্যত বাণিজ্য চুক্তির সুযোগ নিরূপণ করতে একটি যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য কার্যনির্বাহী কমিটিকে প্রস্তুত করা হচ্ছে। তেরেসা মে ছাড়াও ট্রাম্প শিগগিরই মেক্সিকান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটোর সঙ্গেও বৈঠক করবেন বলে জানিয়েছেন স্পাইসার। ৩১ জানুয়ারি এ বৈঠক হতে পারে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গেও ট্রাম্পের বৈঠক হওয়ার কথা রয়েছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ