Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্যাট্রিয়ট’স ডে

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বাস্তব ঘটনার ওপর ভিত্তি করে ড্রামা ফিল্ম ‘প্যাট্রিয়ট’স ডে’। পরিচালনা করেছেন পিটার বার্গ। ‘ডিপওয়াটার হরাইজন’ (২০১৬), লোন সারভাইভার’ (২০১৩), ‘ব্যাটলশিপ’ (২০১২), হ্যানকক (২০০৮), ‘দ্য কিংডম’ (২০০৭), ‘ফ্রাইড নাইট লাইটস’ (২০০৪), ‘দ্য রানডাউন’ (২০০৩) এবং ‘ভেরি ব্যাড থিংস’ (১৯৯৮) বার্গ পরিচালিত চলচ্চিত্র।
২০১৩ সালের ১৫ এপ্রিল বস্টন ম্যারাথনের সময় এক অবিশ্বাস্য আর নিষ্ঠুর ঘটনার অবতারণা হয়। ভয়ানক এক বিস্ফোরণে ম্যারাথনে অংশগ্রহণকারীসহ ছয়জন নিহত হয় আর আহত হয় তিনশর মতো মানুষ। এ ঘটনাকে ঘিরে বস্টনের পুলিশ বিভাগের সাহসিকতার আখ্যান ‘প্যাট্রিয়ট’স ডে’। মূল ঘটনার পরের কয়েক দিন পুলিশ বাহিনী এবং গোয়েন্দাদের কার্যক্রম নিয়ে এই গল্প। বিস্ফোরণের পরপরই তৎপর হয়ে ওঠে পুলিশ বিভাগ। পুলিশের সার্জেন্ট টমি সন্ডার্স (মার্ক ওয়ালবার্গ), এফবিআই স্পেশাল এজেন্ট রিচার্ড ডেসলরিয়ার্স (কেভিন বেকন), পুলিশ কমিশনার এড ডেভিস (জেফ গোল্ডব্লাম) সার্জেন্ট পাগলিস (জে. কে. সিমন্স) এবং নার্স ক্যারল সন্ডার্স (মিশেল মনাহ্যান) তাদের নিজের নিজের দায়িত্ব নিয়ে কাজে ঝাঁপিয়ে পড়ে। তাদের কাজ হলো আহতদের হাসপাতালে পৌঁছে দেয়ার ব্যবস্থা করা এবং যারা এই সন্ত্রাসী কাজের সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করা। পারস্পরিক সহযোগিতায় আর আন্তরিক তৎপরতায় তারা জানতে পারে এর জন্য দায়ী তেমারলেন সারনায়েভ আর তার ভাই জোকার সারনায়েভ। সাধারণ মানুষের মৃত্যুকে ঘিরে যখন ভীতি আর ঘৃণার সঞ্চার হয় তখন একদল নির্বাচিত মানুষ তাদের বুদ্ধি আর বিবেক দিয়ে ঘৃণাশ্রিত অপরাধ রোধে সক্রিয় হয়ে ওঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ