Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩ বছরের মধ্যে পুঁজিবাজারে নতুন দিগন্ত : অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারে ২০২০ সালের মধ্যে ‘নতুন দিগন্ত’ উন্মোচিত হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল ধানমন্ডির মাইডাস সেন্টারে এক অনুষ্ঠানে তিনি বলেন, গত ২০ বছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৬ শতাংশের নিচে হয়নি, এ রকম রেকর্ড খুব কম দেশের আছে।
“আমার বিশ্বাস, আমরা যেভাবে চলছি, আরও যদি কিছু পরিবর্তন আমরা করতে পারি, তাহলে এই দশকেই, মানে ২০২০ সালের মধ্যে আমাদের অনেকগুলো নতুন দিগন্ত উন্মোচিত হবে।”
তিনি বলেন, আমি বিশ্বাস করি, ২০২০ সালের মধ্যে আমাদের এখানে একটা শক্তিশালী পুঁজিবাজার সৃষ্টি হবে, যেখান থেকে আমরা বিভিন্ন বিনিয়োগে আগ্রহ নিতে পারব। মাত্র তিন বছর বাকি। এই তিন বছরের মধ্যেই হবে বলে আমার বিশ্বাস।
মাইডাস ইনভেস্টমেন্ট লিমিটেডের মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রমের যাত্রা শুরু উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আশির দশকে এনজিও হিসেবে কাজ শুরু করা মাইডাস এখন নিজের টাকায় চলছে। মাইডাস চলত বিদেশি সহযোগিতার টাকায়। এক সময় এ প্রতিষ্ঠানের কর্ণধাররা ঘোষণা দিয়েছিল- তারা নিজের টাকাতেই চলবেন।
“নিজের টাকায় চলার ঘোষণা অনেকেই দেয়। তবে সেটা বাস্তবায়ন করা বেশ কঠিন। মাইডাস সেটা পেরেছে,” বলেন মুহিত।
নতুন এ কোম্পানির চেয়ারম্যান রোকেয়া আফজাল রহমান; যিনি মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডেও একই দায়িত্ব পালন করছেন।
রোকেয়া বলেন, ১৯৮২ সালে উন্নয়নে অঙ্গীকারাবদ্ধ একদল মানুষ মাইডাস প্রতিষ্ঠা করে। তখন স্যামসন চৌধুরী, আমিরুল ইসলামরা ছিলেন। মানুষের কল্যাণ করার উদ্দেশ্য সেই সময় থেকেই আমাদের ছিল।
“এসএমই খাতে আমরা ভাল করেছি। নব্বইয়ের দশকে আমরা নারী উদ্যোক্তাদের ঋণ দিয়েছি। তখন নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়া হত না। এটা করে আমরা বেশ ভাল ফল পেয়েছি।”
নতুন প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অধিকাংশ সদস্য মূল প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদেও আছেন বলে  জানান রোকেয়া।
তিনি বলেন, মাইডাস ইনভেস্টমেন্ট পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সঙ্গে সঙ্গে লেনদেন করা  কোম্পানিগুলোর অ্যাডভাইজারি ও ইস্যু ব্যবস্থাপনা করবে।
আশির দশকে মাইডাস এসএমই ঋণ দেওয়া শুরু করেছিল জানিয়ে তিনি বলেন, তার আগে বাংলাদেশে এ ধরনের ঋণ দেওয়া হত না।
“আর এখন দোকানদার থেকে শিল্পপতি, সেলসম্যানের চাকরি করা নারী থেকে সফল উদ্যোক্তা-এ ধরনের বহু সফলতার গল্প মাইডাসের ঝুলিতে।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ